thereport24.com
ঢাকা, বুধবার, ২৯ মে 24, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২১ জিলকদ  1445

ফের পতনের ধারায় পুঁজিবাজার

২০২৪ এপ্রিল ১৬ ১৭:১৯:১০
ফের পতনের ধারায় পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক:ঈদের ছুটি শুরু হওয়ার আগে টানা তিন কার্যদিবস শেয়ারবাজারঊর্ধ্বমুখী ছিল। ফলে বিনিয়োগকারীরা আশা করেছিলেনঈদের পরওবাজারে ইতিবাচক ধারা বজায় থাকবে। তবে সেই আশা দীর্ঘস্থায়ী হলোনা। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইল পালটা হামলা করলে নতুন করে বৈশ্বিক সংকট সৃষ্টি হতে পারে।

এসব কারণে, গতকালবাজারে সূচক ও লেনদেনে নেতিবাচক প্রভাব পড়ে। ফলে পুঁজিবাজারে ঢালাও দরপতন হয়। সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় সবকটি মূল্যসূচকের বড় পতন হয়। লেনদেন ৩০০ কোটিতে নেমে যায়। আজও বাজারে অস্থিরতা কাটেনি।

আজ ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে।এদিন সূচক কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমাণে লেনদেন।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩ টির, দর কমেছে ১৬৯ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৫ টির। ডিএসইতে ৫৪০ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৯০৭ কোটি ৭৬ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৩৮ পয়েন্টে। সিএসইতে ২০১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৪ টির দর বেড়েছে, কমেছে ৯০ টির এবং ২৭ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর