thereport24.com
ঢাকা, বুধবার, ২৯ মে 24, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২১ জিলকদ  1445

ভারতের  লোকসভা  নির্বাচনে ভোটগ্রহণ শুরু 

২০২৪ এপ্রিল ১৯ ১৩:১৯:২৭
ভারতের  লোকসভা  নির্বাচনে ভোটগ্রহণ শুরু 

দ্য রিপোর্ট ডেস্ক:ভারতের ২২ রাজ্যে লোকসভা ও বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৭টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। নির্বাচন শুরুর মধ্য দিয়ে দেশটিতে শুরু হলো গণতন্ত্রের উৎসব। মোট ৫৪৩টি আসনে ভোট গ্রহণ হবে সাত দফায়।

সে অনুযায়ী শুক্রবার (১৯ এপ্রিল) প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। এছাড়া অরুণাচল প্রদেশের ৬০টি ও সিকিমের বিধানসভার ৩২টি আসনে ভোটগ্রহণ হবে। দ্বিতীয় দফায় ভোট শুরু হবে ২৬ এপ্রিল।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, প্রথম দফার ভোটের এক দিন আগে নির্বাচনী সরঞ্জাম বিভিন্ন কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়। এছাড়া ভোটারদের নিরাপত্তায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স মোতায়েনসহ কেন্দ্র ভিত্তিক বিভিন্ন প্রয়োজন মেটানো হয়েছে। এছাড়াও মণিপুর ও ছত্তীসগঢ়ের মাওবাদী উপদ্রুত অঞ্চলে ভোটের দিন নাশকতার আশঙ্কায় বিপুল নিরাপত্তাকর্মী মোতায়েন করেছে নির্বাচন কমিশন।

প্রথম দফার ভোটে তালিকায় আছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র। এছাড়া অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ হবে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পন্ডিচেরি। মণিপুরে মোট দুটি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দুই দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার তাই আউটার মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে।

পাশাপাশি বিহারের চার, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয়, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ হবে। এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। দক্ষিণ ভারতের এই রাজ্যে ৩৯টি লোকসভা আসনের সবগুলোতেই ভোটগ্রহণ হবে প্রথম দফায়।

২০১৯ সালের ভোটে ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৪৩ আসনের মধ্যে বিজেপি জিতেছিল ৩০৩টি আসন। এছাড়া কংগ্রেস ৫২টি, সমাজবাদী পার্টি ৫টি, বহুজন সমাজ পার্টি ১০, তৃণমূল ২২, ডিএমকে ২৩, ওয়াইএসআর কংগ্রেস ২২ এবং টিডিপি ২টি আসনে জয় পেয়েছিল।

এসবিআই রিসার্চ প্রকাশিত ওই রিপোর্ট বলা হয়েছে, ২০১৯ সালের লোকসভা ভোটে মোট ৪২ কোটি ভোটদাতা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছিলেন তাদের মধ্যে ১৯ কোটি নারী। ওই নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ছিল প্রায় সাড়ে ৮৯ কোটি। তার মধ্যে ৪৬ কোটির কিছু বেশি পুরুষ এবং ৪৩ কোটির কিছু বেশি নারী। এবার ভোটারের মোট সংখ্যা প্রায় ৯৬ কোটি ৮০ হাজার। এর মধ্যে সাড়ে ৪৯ কোটির কিছু বেশি পুরুষ এবং ৪৭ কোটির কিছু বেশি নারী।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর