thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১,  ১৮ জিলহজ ১৪৪৫

মার্কিন  নির্বাচনে চীন হস্তক্ষেপ করতে চাইছে:  ব্লিঙ্কেন

২০২৪ এপ্রিল ২৭ ১৩:০৮:৩৭
মার্কিন  নির্বাচনে চীন হস্তক্ষেপ করতে চাইছে:  ব্লিঙ্কেন

দ্য রিপোর্ট ডেস্ক:নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন নির্বাচনে চীন হস্তক্ষেপ করতে চাইছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন।

শুক্রবার চীন সফরের শেষ দিন মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ করেন।

ব্লিঙ্কেন জানান, আসন্ন মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তার ও হস্তক্ষেপ করার চীনা প্রচেষ্টার প্রমাণ রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে। যদিও এর আগে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

ব্লিঙ্কেন যখন সিএনএনকে সাক্ষাৎকার দিচ্ছিলেন তখনো শীর্ষ মার্কিন কর্মকর্তারা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ বিভিন্ন চীনা কর্মকর্তার সঙ্গে নানা ইস্যুতে বৈঠক করছিলেন। এর মধ্যে উল্লেখযোগ্য দুটি বিষয় ছিল যুক্তরাষ্ট্রের প্রযুক্তি খাত ও মস্কোকে চীনের সমর্থন।

সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন, ‘সাধারণভাবে বলতে গেলে, আমরা দেখেছি যে, প্রভাবিত করার প্রচেষ্টা চরছে এবং সম্ভবত হস্তক্ষেপ করার চেষ্টা চলছে। আমরা এ প্রচেষ্টা দ্রুত বন্ধ হওয়া নিশ্চিত করতে চাই। আমাদের নির্বাচনে চীনের হস্তক্ষেপ এমন কিছু, যা আমরা খুব সাবধানে পর্যবেক্ষণ করছি। এটি আমাদের কাছে সম্পূর্ণ অগ্রহণযোগ্য।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বছরের কম সময়ের মধ্যে এ নিয়ে দুবার চীন সফর করলেন। গত বছরের নভেম্বরে সান ফ্রান্সিসকোতে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জিনপিং। তখন চীনের প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দেন, তার দেশ যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করবে না।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর