thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১,  ১৮ জিলহজ ১৪৪৫

পশ্চিমবঙ্গের এক এলাকায় তাপমাত্রা উঠলো  ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস

২০২৪ এপ্রিল ২৮ ১২:২১:১৯
পশ্চিমবঙ্গের এক এলাকায় তাপমাত্রা উঠলো  ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস

দ্য রিপোর্ট ডেস্ক :ভারতে শনিবার সবচেয়ে বেশি গরম ছিল পশ্চিমবঙ্গের কলাইকুন্ডায়। আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা ছিল ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।

শনিবার দক্ষিণবঙ্গের মাত্র চার জায়গায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির নিচে। বাকি সব এলাকায় পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। সেই সঙ্গে চলেছে তাপপ্রবাহ। শনিবার দক্ষিণের ৯ জায়গায় হয়েছে তীব্র তাপপ্রবাহ। কলকাতাতেও দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। উত্তরবঙ্গের মালদহেও চলেছে তাপপ্রবাহ।

কলাইকুন্ডার পরেই তাপমাত্রার নিরিখে রাজ্যে দ্বিতীয় পানাগড়। আলিপুর আবহাওয়া দপ্তরের হিসাবে সেখানে শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। পিছিয়ে নেই মেদিনীপুরও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। বর্ধমান, ব্যারাকপুর, ঝাড়গ্রামেও দিনের তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। কৃষ্ণনগর, ক্যানিং, শ্রীনিকেতন, আসানসোল, পুরুলিয়া, সিউড়িতে দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি। কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি।

উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, ক্যানিং, কলাইকুন্ডা, বর্ধমান, পানাগড়, আসানসোল, ব্যারাকপুরে শনিবার ছিল তীব্র তাপপ্রবাহ। তাপপ্রবাহের হাত থেকে বেঁচেছে দক্ষিণের মাত্র তিন জায়গা— উপকূলবর্তী দিঘা, সাগরদ্বীপ এবং বসিরহাট। তিন জায়গাতেই তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর