thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১,  ২০ মহররম 1446

"নিজস্ব গতিতে চলতে না দিলে পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব নয়"

২০২৪ মে ১৫ ২৩:০৫:০০

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারে ৩ শতাংশ সার্কিট ব্রেকার একটি আর্টিফিশিয়াল পদ্ধতি। যত দ্রুত সম্ভব এই আর্টিফিশিয়াল সার্কিট ব্রেকার তুলে পুঁজিবাজারকে নিজের গতিতে ফিরিয়ে আনার দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। নিজস্ব গতিতে চলতে না দিলে পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব নয় বলেও মনে করেন ডিবিএ নেতারা। এছাড়া, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ক্যাটাগরি পরিবর্তনে আরও বিচক্ষণ হওয়াসহ ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ না করার দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (১৫ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের মতিঝিল কার্যালয়ে ডিএসইর সঙ্গে বিশেষ বৈঠকে এসব অভিমত তুলে ধরেন ডিবিএর নেতারা।

তালিকাভুক্তির আইনে সংশোধন প্রসঙ্গে ডিবিএর নেতারা বলেছেন, লিস্টিং রেগুলেশনে কিছু পরিবর্তন আনতে হবে। ভালো ভালো কোম্পানিকে বাজারে তালিকাভুক্ত করার দিকে নজর দিতে হবে। ভালো কোম্পানি আসলে বাজারে বিনিয়োগকারীরা উৎসাহিত হবে। বাজারে যেন বাজে আইপিও না আসে। সেক্ষেত্রে আইপিওগুলো দেওয়ার আগে সুনিশ্চিতভাবে কোম্পানিগুলোর তথ্য জানতে হবে। পাশাপাশি সহযোগী প্রতিষ্ঠান এবং মেকারদের প্রয়োজনীয় সুবিধাগুলো দিতে হবে।

ডিবিএ আরও জানায়, সিসিবিএল একটি গুরুত্বপূর্ণ মার্কেট কম্পোনেন্ট। যত জলদি সম্ভব সিসিবিএল-কে কার্যকর করে বিজনেস প্রমোট করতে হবে। সার্ভেইলেন্স সিস্টেমে মাঝে মাঝে অনেক দুর্ঘটনা ঘটে। সেক্ষেত্রে নিয়ন্ত্রণ সংস্থাগুলোকে আরও কঠোর হতে হবে।

কালো টাকা সাদা করার প্রসঙ্গে ডিবিএর নেতারা বলেন, প্রতি বছর বাজেটে কালো টাকা সাদা করার একটি সুযোগ দেওয়া হয়। কালো টাকাগুলো সাদা করার মাধ্যম যদি পুঁজিবাজারে বিনিয়োগ হয়, তবে এ সিদ্ধান্তের ফলে বাজারের মূলধন অনেকটাই বৃদ্ধি পাবে।

ডিবিএর নেতারা বলেন, এসএমই মার্কেটকে রিভিউ করতে হবে। এখন সময় এসেছে এসএমই মার্কেটকে নিয়ে কাজ করার। বাজারে যারা বিনিয়োগকারী আছে, তাদেরকে বিনিয়োগ শিক্ষা দিতে হবে। অনেকে না জেনে-বুঝে বিনিয়োগ করে লোকসানে পরে মার্কেটকে দায়ী করেন। বিনিয়োগ শিক্ষার উদ্যোগ নিলে মার্কেটে বিনিয়োগকারীদের নিয়ে মার্কেট সুন্দরভাবে পরিচালনা করা যাবে। ক্যাটাগরি পরিবর্তনে আরও বিচক্ষণ হতে হবে।

ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ না করার দাবিও জানিয়েছেন ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের নেতারা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ডিএসই চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু ডিবিএ’র সকল দাবির পরিপ্রেক্ষিতে বলেন, আমাদেরে মূল উদ্দেশ্য—পুঁজিবাজারের উন্নয়ন। পুঁজিবাজারকে অর্থনীতির সাথে সম্পৃক্ত না করতে পারলে, জিডিপিতে পুঁজিবাজারের অংশীদারত্ব বাড়াতে না পারলে পুঁজিবাজার কখনোই ভালো হবে না। সে উদ্দেশ্যেই আমরা বার বার সকলের সাথে বসছি।

তিনি বলেন, ডিবিএ খুব শিগগিরই আমাদেরকে তাদের দাবিগুলো লিখিতভাবে দেবে। পুঁজিবাজারের উন্নয়নে আমরা তাদের দাবিগুলো নিয়ে কাজ করব।

বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এ টি এম তারিকুজ্জামান, ডিবিএর প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সাবেক প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিওসহ ডিএসই এবং ডিবিএ’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর