thereport24.com
ঢাকা, বুধবার, ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১,  ১২ জিলহজ ১৪৪৫

ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ চায় না বিএসইসি

২০২৪ মে ২১ ১৩:৪৬:৫৪
ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ চায় না বিএসইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক:আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে পুঁজিবাজারের ক্যাপিটাল গেইনের (মূলধনী আয়) ওপর কর বসানোর পরিকল্পনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে, পুঁজিবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ চায় না নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই, এ বিষয়ে এনবিআরের সঙ্গে বিএসইসি আলাপ-আলোচনা চালাচ্ছে।

সোমবার (২০ মে) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।

তিনি বলেন, ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ করার সিদ্ধান্ত একান্তই এনবিআরের। এখানে আমাদের বিশেষ কিছু করার নেই। তবে, বিএসইসি প্রত্যাশা করে, পুঁজিবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ না করা হোক। এতে পুঁজিবাজার গতিশীল হবে। বাজেট ঘোষণার আগে এ বিষয়ে বলার কিছু নেই। বাজেট ঘোষণা হলে আমরা বিষয়টি জানতে পারব। তবে, ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ চায় না বিএসইসি।

তথ্য অনুযায়ী, ব্যক্তি শ্রেণির বার্ষিক ৪০ লাখ টাকার বেশি ক্যাপিটাল গেইন হলে সে ক্ষেত্রে কর বসানো হতে পারে। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে আগামী বাজেট নিয়ে এনবিআর কর্মকর্তাদের বৈঠকে এ বিষয়টি তুলে ধরা হয়। তবে কত হারে কর বসানো হবে, তা জানা যায়নি। বর্তমানে পুঁজিবাজারে ক্যাপিটাল গেইনের ওপর কোনো কর নেই।

প্রতিবছরই বাজেটের আগে আইএমএফ কর্তৃপক্ষ বাংলাদেশকে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকে। সেগুলোর মধ্যে একটি হলো ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ। কিন্তু, এটি পুঁজিবাজারের বর্তমান প্রেক্ষাপটে তা মোটেও সম্ভব নয়। এ বিষয়ে এনবিআর সঙ্গে আলাপ-আলোচনা করছে বিএসইসি।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর