thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১,  ১১ জিলহজ ১৪৪৫

১৫টি জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে  তাপপ্রবাহ

২০২৪ মে ২৩ ১২:০৮:৪২
১৫টি জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে  তাপপ্রবাহ

দ্য রিপোর্ট প্রতিবেদক:বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হলেও দেশের ১৫টি জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। যা আরও ৪৮ ঘণ্টা অব্যাহত থাকবে। ফলে সারা দেশেই দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। একইসাথে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়ার প্রবণতা রয়েছে।

বুধবার (২২ মে) আবহাওয়া অধিদপ্তর থেকে প্রকাশিত সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুকের সই করা ওই বার্তায় বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। ফলে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তবে মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলা জেলার উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে।

আগামীকাল বৃহস্পতিবারও (২৩ মে) সম্ভাবনা রয়েছে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বৃষ্টির। ওইদিনও সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাবও থাকবে।

বাড়ন্ত তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে শুক্রবার (২৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়। এই সময়ে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। আর সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। অপরদিকে, সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রাম বিভাগের সীতাকুণ্ডে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ের মধ্যে সর্বোচ্চ ভারি বৃষ্টিপাত হয়েছে রাজশাহী বিভাগের বগুড়ায়। যার পরিমাণ ৮০ মিলিমিটার।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর