thereport24.com
ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১,  ১০ জিলহজ ১৪৪৫

এবার সোমালি জলদস্যুদের কবলে এমভি  ব্যাসিলিস্ক 

২০২৪ মে ২৪ ১৯:৪২:৩৭
এবার সোমালি জলদস্যুদের কবলে এমভি  ব্যাসিলিস্ক 

দ্য রিপোর্ট ডেস্ক:জলদস্যুদের দ্বারা বাণিজ্যিক জাহাজ ছিনিয়ে নেয়ার ঘটনা আবারও ঘটেছে। এবার লাইবেরিয়ার পতাকাবাহী এমভি ব্যাসিলিস্ক নামের একটি জাহাজ ছিনতাই হয়েছে। ভারত মহাসাগর ও লোহিত সাগরে জলদস্যুতা নিয়ন্ত্রণে ইউরোপিয় ইউনিয়নের সংস্থা ইইউএনএভিএফওআর- অপারেশন আটলান্টা এই তথ্য নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার গভীর রাতে অপারেশন আটলান্টা তাদের এক্স হ্যান্ডেলে দেয়া এক বার্তায় এ তথ্য জানায়। বার্তায় বলা হয়েছে, লাইবেরিয়ান পতাকাবাহী এমভি ব্যাসিলিস্কে সম্ভাব্য জলদস্যু হামলার বিষয়ে জারি করা সতর্কতার বিষয়টি অপারেশন আটলান্টা নিশ্চিত করছে।

ডেইলি সোমালিয়ার খবরে বলা হয়েছে, সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৩৮০ নটিক্যাল মাইল পূর্ব দিকে সম্ভাব্য জলদস্যু আক্রমণের এই ঘটনাটি ঘটেছে। এমভি ব্যাসিলিস্ক তখন উত্তরমুখী হয়ে চলছিল। এর আগে বৃহস্পতিবার রাতে যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন (ইউকেএমটিও) তাদের টুইটার হ্যান্ডেলে এক সতর্কবার্তায় জানায়, সোমালিয়ার মার্কা এলাকা থেকে ৪২০ নাটিক্যাল মাইল দক্ষিণ-পূর্ব অংশে দুটি ছোট জলযানে করে আসা বহিরাগত লোকজন একটি জাহাজে উঠে পড়েছে। তবে কত জন ওই জাহাজে উঠেছে তা নিশ্চিত করতে পারেনি সংস্থাটি।

তারা বিষয়টি তদন্ত করছে জানিয়ে ওই এলাকায় চলাচলকারী নৌযানকে সতর্কতা অবলম্বনের নির্দেশনাও দিয়েছে ইউকেএমটিও। জাহাজের গতিবিধি পর্যবেক্ষণকারী সংস্থা মেরিন ট্রাফিকের ওয়েবসাইটের তথ্য অনুসারে, এমভি ব্যাসিলিস্ক ৩ মে পশ্চিম আফ্রিকার মিন্ডেলো বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের জেবল আলী বন্দরের দিকে যাত্রা করে। ২৯ মে জাহাজটির সেখানে পৌঁছানোর কথা ছিল।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর