thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১,  ১৬ জিলহজ ১৪৪৫

সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ

২০২৪ মে ২৬ ১৯:৩৪:১২
সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ মে) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে ধারাবাহিকভাবে নবম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। দুই স্টক এক্সচেঞ্জের সূচক তিন বছরের আগের অবস্থানে নেমে এসেছে।

এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। পাশাপাশি উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬১.৫৪ পয়েন্ট কমে ৫ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০২১ সালের ৮ এপ্রিলে মাসে ডিএসইএক্স সূচক ৫ হাজার ২৫৪ পয়েন্টের ঘরে অবস্থান করছিল। ডিএসই শরিয়া সূচক ১৩.০৬ পয়েন্ট কমে ১ হাজার ১৪৬ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৮.৯৮ পয়েন্ট কমে ১ হাজার ৮৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩১টি কোম্পানির, কমেছে ৩২২টির এবং অপরিবর্তিত আছে ২৯টির। ডিএসইতে এদিন মোট ৩২২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০৮ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০১.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৬২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৭০.৪০ কমে ১৫ হাজার ২৩২ পয়েন্টে, শরিয়া সূচক ১২.৯৭ পয়েন্ট কমে ৯৯৩ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১০৪.৮০ পয়েন্ট কমে ১১ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ২১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৪টি কোম্পানির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত আছে ২১টির। দিন শেষে সিএসইতে ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এমএমএইচ/রেডিওটুডে

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর