thereport24.com
ঢাকা, শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১,  ৫ মহররম 1446

৬০৭ কোটির টাকার প্রেফারেন্স বন্ড ছাড়বে ডেসকো 

২০২৪ জুন ১০ ১৭:৫৮:৫০
৬০৭ কোটির টাকার প্রেফারেন্স বন্ড ছাড়বে ডেসকো 

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার প্রেফারেন্স শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯১১তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী রিচালক ও মুখত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ডেসকোর ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার প্রেফারেন্স শেয়ার হবে ই-রিডিমেবল, নন-কমিউলেটিভ। যার কর-পরবর্তী নিট মুনাফা হবে ১৫ শতাংশ। বন্ডটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিবের অনুকূলে ইস্যু করা হবে। যার প্রতিনিধিত্ব করবে বিদুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব।

সেক্ষেত্রে, সরকারকে প্রদত্ত লভ্যাংশের হার হবে মোট মূলধনের শতকরা হারের ওপর ভিত্তি করে অগ্রাধিকার শেয়ার মালিকদের জন্য কর পরবর্তী নিট মুনাফার অনুমিত শেয়ার এর ১৫ শতাংশ অর্থাৎ সরকারের অগ্রাধিকার শেয়ার লভ্যাংশ=(অগ্রাধিকার শেয়ার মূলধন)/(সাধারণ শেয়ার মূলধন। অগ্রাধিকার শেয়ার মূলধন) কর পরবর্তী নিট মুনাফা ১৫ শতাংশ। সরকার ১৯৯৭ সাল হতে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন উন্নয়নে ডেসকোকে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকা দিয়েছে। যা এতদিন কোম্পানির আর্থিক বিবরণীতে সরকারি ইক্যুইটি হিসেবে দেখানো হতো।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর