thereport24.com
ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১,  ৬ মহররম 1446

সকাল সাড়ে ৭টায় ঈদের প্রধান জামাত

২০২৪ জুন ১৬ ১৭:৪৭:৪১
সকাল সাড়ে ৭টায় ঈদের প্রধান জামাত

দ্য রিপোর্ট প্রতিবেদক: ত্যাগের মহিমায় আগামীকাল সোমবার (১৭ জুন) সারাদেশে পালিত হবে ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। আল্লাহর সন্তুষ্টি অর্জনের আশায় পশু কোরবানি করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। এর আগে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা। যা ঈদের আনুষ্ঠানিকতার মধ্যে অন্যতম।

ঈদ জামাতের জন্য ইতোমধ্যে রাজধানীতে সব প্রস্তুতি শেষ হয়েছে। জাতীয় ঈদগাহ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীতে ১৮৪টি ঈদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এমন তথ্য জানিয়েছে।

জাতীয় ঈদগাহ মাঠে হবে ঈদুল আজহার প্রধান জামাত। সকাল সাড়ে ৭টায় এই ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনৈতিকসহ সব শ্রেণিপেশার মানুষ এ জামাতে অংশ নিয়ে থাকেন। হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠে প্রায় ৩৫ হাজার মানুষের নামাজ পড়ার ব্যবস্থা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

প্রধান ঈদ জামাত ঘিরে কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। ঈদের নামাজ আদায় করতে জাতীয় ঈদগাহ মাঠে জায়নামাজ-ছাতা ছাড়া অন্য ব্যাগ জাতীয় কিছু আনা যাবে না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো কারণে সেখানে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদুল আজহার নামাজ আদায়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রবিবছরের মতো এবারও পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় শুরু হবে। প্রতি এক ঘণ্টা পরপর তিনটি এবং শেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এতে অংশ নিয়ে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে দুইটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টা, দ্বিতীয় জামাত সকাল ৯টায়। এছাড়া, সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল ৭টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে সকাল ৮টায় এবং ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল ৮টায় জামাত হবে। আজিমপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে জামাত হবে সকাল ৮টায়।

পুরান ঢাকার লালবাগ শাহী মসজিদে ঈদ জামাত সকাল হবে দুইটি; একটি সকাল ৮টায়, অপরটি ৯টায়। আজিমপুর ছাপরা মসজিদ সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায় ও সাড়ে ৯টায় আর কবরস্থান মসজিদে সকাল ৭টায়, ৮টায়, ৯টায় ও ১০টায় পরপর চারটি জামাত অনুষ্ঠিত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদ অ্যান্ড ঈদগাহে হবে তিনটি জামাত। প্রথম জামাত সকাল ৬টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৭টায় এবং তৃতীয় জামাত ৯টায় অনুষ্ঠিত হবে।

কিশোরগঞ্জের প্রায় দুইশ বছরের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠে এবার অনুষ্ঠিত হবে ১৯৭তম ঈদুল আজহার জামাত। দেশের বৃহত্তম এই ঈদগাহ ময়দানে সকাল ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

শোলাকিয়ায় ঈদের জামাতে অংশগ্রহণের সুবিধার্থে ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ লাইনে ‘শোলাকিয়া ঈদ স্পেশাল’ নামে দুটি স্পেশাল ট্রেন চলাচল করবে।

দিনাজপুরের গোর-এ শহীদ মাঠও প্রস্তুত ঈদুল আজহায় দেশের সবচেয়ে বড় জামাত আয়োজনে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদুল ফিতরে ছয় লক্ষাধিক মুসল্লির সমাগম হয়েছিল, এবারও সেই অনুযায়ী প্রস্তুতি নেয়া হয়েছে।

সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত হবে এখানে। এই মাঠে যাতায়াতের জন্য দুটি ঈদ স্পেশাল ট্রেন রাখা হয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর