thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১,  ১৮ মহররম 1446

যুক্তরাজ্যের নির্বাচনে  লেবার পার্টির  নিরঙ্কুশ জয় 

২০২৪ জুলাই ০৫ ১৩:৫২:০১
যুক্তরাজ্যের নির্বাচনে  লেবার পার্টির  নিরঙ্কুশ জয় 

দ্য রিপোর্ট ডেস্ক:যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবিতে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। শেষ খবর পাওয়া পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার (৫ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত) নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৪০২ আসনে জয় পেয়েছে লেবার পার্টি আর কনজারভেটিভ পার্টি পেয়েছে ১০৮টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৬৭টি আসনে জয় এবং অন্যান্য দল পেয়েছে ৩১ আসন। তবে দেশটির সরকার গঠনে প্রয়োজন ৩২৬ আসন।

ব্রিটিশসংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নির্বাচনী ফল নিয়ে ইতোমধ্যেই পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাওয়া কিয়ার স্টারমারকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ঋষি সুনাক।

উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে লন্ডনে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার বলেছেন, ‘পরিবর্তন এখন থেকেই শুরু হলো। আমি আনন্দিত’।

যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেল কনজারভেটিভ পার্টি। বিদায় নিতে হবে প্রধানমন্ত্রী ঋষি সুনাককে। তিনি পরাজয় মেনে নিয়েছেন। ঋষি সুনাক বলেন, ‘লেবার পার্টি নির্বাচনে জিতেছে। আমি স্যার কিয়ার স্টারমারকে অভিনন্দন জানাতে ফোন করেছি। শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তর হবে।’ এর আগে সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যের পার্লামেন্টের ভোট হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় রাত ১০টায়। সবগুলো আসনের ফল পেতে স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এই নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে এককভাবে ৩২৬টি আসনে জয় পেতে হবে।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর