thereport24.com
ঢাকা, বুধবার, ২৮ আগস্ট ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১,  ২২ সফর 1446

কোটা  আন্দোলনকারী ও  ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি আজ

২০২৪ জুলাই ১৬ ১১:২৮:০৬
কোটা  আন্দোলনকারী ও  ছাত্রলীগের পাল্টাপাল্টি কর্মসূচি আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষে থমথমে পরিস্থিতি বিরাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। দেশের সব বিশ্ববিদ্যালয়ে আজ মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৩টায় বিক্ষোভ মিছিল করবে আন্দোলনরত শিক্ষার্থীরা। বাধা এলে কঠোর কর্মসূচিরও হুঁশিয়ারি দিয়েছেন তারা। এদিকে হামলার অভিযোগ তুলে দুপুর দেড়টায় রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ ডেকেছে ছাত্রলীগ।

গতকাল সোমবার (১৫ জুলাই) রাত সাড়ে ৯টায় আন্দোলনকারীরা শহীদুল্লাহ হল ও কার্জন হলের মাঝামাঝি রাস্তায় সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন সমন্বয়ক নাহিদ ইসলাম।

এদিকে গতকাল রাত ১১টার পর সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যে গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন জানান, মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর দেড়টায় সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।

সোমবার দিনভর ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনকারী ও ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ আর পাল্টাপাল্টি ধাওয়া চলে। এতে আহত হয়ে ঢাকা মেডিক্যাল চিকিৎসা নেন প্রায় তিনশ জন। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্যাম্পাসের বিভিন্ন স্থানে দুপক্ষের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুপক্ষের মধ্যে পাল্টাপল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়। রাতে উপচার্যের বাসভবনের সামনে অবস্থান নিলে ছাত্রলীগ আবারও হামলা করে বলে অভিযোগ করে শিক্ষার্থীরা।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলছেন, ক্যাম্পাসের পরিবেশ ঠিক রাখতে মাঠে নেমেছে তারা। সংঘর্ষে শতাধিক কর্মী আহত হয়েছেন বলেও দাবি করেন তিনি।

এমন পরিস্থিতিতে, সোমবার সন্ধ্যায় উপাচার্যের সঙ্গে বৈঠকে বসে প্রভোস্ট কমিটি। পরে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নাশকতামূলক কর্মকাণ্ডে কেউ জড়িত থাকলে বিশ্ববিদ্যালেয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

এদিকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলমের অভিযোগ, রাতেও তাদের ওপর হামলার চেষ্টা করা হয়। প্রয়োজনে সামনে আরও কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

ক্যাম্পাসে নতুন করে উত্তেজনা ঠেকাতে রাতভর সতর্ক অবস্থানে দেখা যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

সরকারি চাকরিতে নিয়োগে কোটা সংস্কারের দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে আন্দোলন করছে শিক্ষার্থীরা। এর মধ্যে গেল বৃহস্পতিবার রাজধানীর শাহবাগে বিক্ষোভের সময় পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগে অজ্ঞাত অনেককে আসামি করে মামলা হয়েছে শাহবাগ থানায়।

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর