thereport24.com
ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১,  ১০ রবিউল আউয়াল 1446

সূচকের পতন, কমেছে লেনদেন

২০২৪ আগস্ট ১৫ ১৯:২৬:১১
সূচকের পতন, কমেছে লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক:চলতি সপ্তাহে পুঁজিবাজারে লেনদেনের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৫ আগস্ট) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শুরু হয়েছে। পাশাপাশি এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। একই সঙ্গে এদিন ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৮.৯৩ পয়েন্ট কমে ৫ হাজার ৯০৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৫.৬২ পয়েন্ট কমে ১ হাজার ২৬৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৭.৬৯ পয়েন্ট কমে ২ হাজার ১৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯১টি কোম্পানির, কমেছে ২৭৫টির এবং অপরিবর্তিত আছে ৩২টির।

ডিএসইতে এদিন মোট ৯৯৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭৩.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ২৫১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২০.১২ পয়েন্ট কমে ১৭ হাজার ২১ পয়েন্টে, শরিয়া সূচক ৬.৭৪ পয়েন্ট কমে ১ হাজার ৮০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৬৫.৯৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৩০২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫৫টি কোম্পানির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত আছে ১৩টির।

দিন শেষে সিএসইতে ১০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর