thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১,  ৯ রবিউল আউয়াল 1446

স্থগিত এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

২০২৪ আগস্ট ১৫ ১৯:২৭:৫০
স্থগিত এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

দ্য রিপোর্ট প্রতিবেদক:স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলোর নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত হওয়া লিখিত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। লিখিত শেষে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে এ সময়সূচি প্রকাশ করা হয়।

নতুন সূচি অনুযায়ী, এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ৮ অক্টোবর। আর ১৫ থেকে ২৩ অক্টোবর চলবে ব্যবহারিক পরীক্ষা।

এর আগে ছাত্রদের আন্দোলনের সময় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা দফায় দফায় স্থগিত করা হয়। তিন দফায় মোট আট দিনের পরীক্ষা স্থগিত করে বোর্ডগুলো। পরে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়। তবে ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর বিভিন্ন থানায় হামলা ও অগ্নিসংযোগে প্রশ্নপত্র পুড়ে যাওয়ায় তথ্য জানিয়ে সব পরীক্ষা স্থগিত করা হয়।

এ বিষয়ে তপন কুমার সরকার জানান, পুড়ে যাওয়ায় প্রশ্ন নতুন করে ছাপিয়ে পরীক্ষা নিতে অন্তত এক মাস সময় লাগবে। তবে আগামী ৩০ দিনের মধ্যে বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে। আগামী এক সপ্তাহের মধ্যে পরীক্ষার সূচি প্রকাশ করা হবে।

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে– ছড়িয়ে পড়া এমন খবরের বিষয়ে তিনি বলেন, একটা ভুয়া খবর বের হয়েছিল, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। এটা আসলে ঠিক নয়। আগের সিলেবাসেই বাকি পরীক্ষাগুলো হবে।

গত ৭ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের বিরাজমান পরিস্থিতির কারণে এইচএসসি ও সমমান পরীক্ষাগুলো অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১১ আগস্ট ২০২৪ তারিখ থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৪-এর পরীক্ষাগুলো অনিবার্য কারণবশত স্থগিত করে পরীক্ষা গ্রহণের বিস্তারিত সময়সূচি পরবর্তীতে জানানো হবে মর্মে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

তার আগে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে সহিংস কর্মকাণ্ডের কারণে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় গত ২৮, ২৯, ৩১ জুলাই ও ১ আগস্টে পরীক্ষা স্থগিত করে শিক্ষাবোর্ড। সব মিলিয়ে এইচএসসির ৮টি পরীক্ষা স্থগিত করা হয়।

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর