thereport24.com
ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১২ রবিউল আউয়াল 1446

ডিএসইর পর্ষদে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

২০২৪ সেপ্টেম্বর ০২ ১১:২৯:২১
ডিএসইর পর্ষদে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ২১ আগস্ট থেকে ডিএসইর ওই ৭টি পদ শূন্য রয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯১৮তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসইর নতুন স্বতন্ত্র পরিচালকরা হলেন— মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টর জেনারেল- প্রফেসর মেজর জেনারেল (অব.) ডক্টর মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন, বাংলাদেশ আর্মির ৪৬ ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, সেন্টার অন ইনটিগ্রেটেড ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) রিসার্চ ডাইরেক্টর ড. মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) বাংলাদেশ ব্যাংক (লিয়েন) মো. ইসহাক মিয়া।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) কর্তৃক প্রস্তাব দাখিলের প্রেক্ষিতে কমিশন স্বতন্ত্র পরিচালক নিয়োগে অনুমোদন প্রদান করে থাকে। ডিএসইর স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করায় বর্তমানে এক্সচেঞ্জটির নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি নেই। এই কমিটি না থাকায়, স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে ডিএসই হতে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। অধিকন্তু প্রয়োজনীয় সংখ্যক পরিচালক না থাকায়, এনআরসি গঠনেরও সুযোগ নেই। সে প্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায়, ডিএসই এর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয়। পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও বিনিয়োগকারীর স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা অতীব আবশ্যক ও জরুরি। ডিমিউচ্যুয়ালাইজেশন আইন, ২০১৩ এর ২৪ ধারা ও অন্যান্য সংশ্লিষ্ট আইন অনুযায়ী কমিশন ডিএসইর পরিচালনা পর্ষদের সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে, গত ২১ আগস্ট ডিএসইর স্বতন্ত্র পরিচালকরা মেইল ও হার্ডকপির মাধ্যমে পদত্যাগপত্র জমা দেন। তাদের পদত্যাগের পরিপ্রেক্ষিতে ডিএসইর কর্তৃপক্ষের স্বতন্ত্র পরিচালক মনোনয়নের জন্য ৯ জনের নাম বিএসইসিতে জমা দেয়। এই ৯ জনের মধ্য থেকে ৭ জনকে চূড়ান্ত মনোনয়ন দিতে বিএসইসিকে অনুরোধ করে। তালিকার ৯ জনের মধ্যে রয়েছেন- ফাহিম মাশরুর, সিলভানা কাদের সিনহা, অধ্যাপক শাবনাজ আমিন, ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, ড. শামস উদ্দিন আহমেদ, মোহাম্মদ ফোরকান উদ্দিন (এফসিএ), মোবাসসের মোনেম, কামরান টি. রহমান ও জাহিদুর রহমান।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর