thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১,  ১৪ রবিউল আউয়াল 1446

ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়: পররাষ্ট্র উপদেষ্টা

২০২৪ সেপ্টেম্বর ১১ ২৩:৫৭:৫৯
ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়: পররাষ্ট্র উপদেষ্টা

দ্য রিপোর্ট প্রতিবেদক:অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেন জানিয়েছেন, ভারতে ইলিশ যাবে কি না, সেই সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এ ছাড়া উগ্রবাদ নিয়ে ভারতের ন্যারেটিভ (ভাষ্য) পরিবর্তন করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তৌহিদ হোসেন।

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে অন্তর্বর্তী সরকারের কাছে ইলিশ রপ্তানির জন্য চিঠি পাঠিয়েছে ভারতের ফিশ ইমপোর্টার অ্যাসোসিয়েশন। ইলিশ পাঠানোর জন্য পররাষ্ট্র উপদেষ্টার কাছে আবেদন করা চিঠি ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছেছে।

এ বিষয়ে জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, আমি ১৫ মিনিট আগে কাগজটা দেখেছি এবং আমি বলেছি যে, এটা সরকারের যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় আছে তারা সিদ্ধান্ত নেবে। আমরা তো আর মাছ রপ্তানির সিদ্ধান্ত নেই না।

বাংলাদেশে উগ্রবাদের উপস্থিতি নিয়ে ভারত উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। রাহুলের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মন্তব্য জানতে চাইলে উপদেষ্টা এম তৌহিদ হোসেন বলেন, আমার মনে হয়, তাদের এই ন্যারেটিভটা পরিবর্তন করা প্রয়োজন। একটা যে ন্যারেটিভ শুধুমাত্র একটি দল ছাড়া বাকি সবাই উগ্রবাদী। এ ধরনের একটা ন্যারেটিভ প্রচার করা হচ্ছে মিডিয়াতে। আমি মনে করি, এটা থেকে ভারতের বের হয়ে আসা প্রয়োজন।

পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, আর দ্বিতীয় কথা হলো, আমাদের কাছে যে তথ্য আছে, এখানে উগ্রবাদীরা বিরাট কিছু করে ফেলছে; এ রকম না। সরকারে যারা আছেন তাদের কারও এ ধরনের কোনো এজেন্ডাও নাই, এরকম কোনো ব্র্যাকগ্রাউন্ডও নাই। আমার মনে হয়, তাদের এ বক্তব্য থেকে বের হয়ে আসা প্রয়োজন। এটা দুই দেশের সম্পর্কের জন্য ভালো হয়।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর