thereport24.com
ঢাকা, বুধবার, ২ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১,  ২৮ রবিউল আউয়াল 1446

কফি পানের স্বাস্থ্য উপকারিতা

২০২৪ অক্টোবর ০২ ০০:১৩:১১
কফি পানের স্বাস্থ্য উপকারিতা

গত কয়েক ধরে কফি পানের উপকারিতা সম্পর্কে কিছুটা বিভ্রান্তি থাকলেও সাম্প্রতিক গবেষণায় কফির অপ্রত্যাশিত স্বাস্থ্য উপকারিতা পাওয়া গেছে। সমস্ত মানসম্পন্ন-সুপরিকল্পিত গবেষণার মতো, এই গবেষণাগুলির বেশিরভাগই বয়স, লিঙ্গ, দৈহিক ওজন, শারীরিক কার্যকলাপ, তামাক ব্যবহার এবং পরিবারের সদস্যদের ক্যান্সার হয়েছে কিনা তা বিবেচনা করে। গবেষকগণ নিশ্চিত করেছেন যে তারা স্বাস্থ্যের উপর কফির প্রভাবকে মানুষের জীবনধারা, পারিবারিক ইতিহাস এবং আগের স্বাস্থ্য সমস্যাগুলির প্রভাব থেকে আলাদা করতে পারে। কোন ধরনের কফি পান করা হয় তাও গুরুত্বপূর্ণ­

বিভিন্ন ক্ষেত্রে কফি পানের উপকারিতার সারসংক্ষেপ:

কোলোরেক্টালক্যান্সার-

পৃথিবীর সকল দেশেই কোলোরেক্টাল (খাদ্য নালীর)ক্যান্সার রোগীর সংখ্যা প্রতিনিয়ত বেড়ে যাচ্ছে।

বিভিন্ন পরিচালিত গবেষণা মতে, প্রতিদিন প্রায় চার বা তার বেশি কাপ কফি পান করলে কোলোরেক্টাল (খাদ্য নালীর)ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়। স্থুলকায়া মানুষদের ক্ষেত্রে এ ফলাফল আরও চমকপ্রদ।

এন্ডোমেট্রিয়াল (জরায়ু) ক্যান্সার

এন্ডোমেট্রিয়াল ক্যান্সার মহিলাদের জীবনের একটি অভিশাপ। অগোচরে এটি অনেক স্বাস্থ্য-ঝুঁকি বৃদ্ধি করে চলেছে। গবেষকগন সাম্প্রতিক গ০বেশনায় দেখেছেন, যে মহিলারা প্রতিদিন চার বা তার বেশি কাপ কফি পান করেন তাদের এন্ডোমেট্রিয়াল ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম, যারা প্রতিদিন মাত্র এক কাপ কফি পান করেন তাদের তুলনায়। যে সমস্ত মহিলারা কোনও কফি পান করেননি তাদের তুলনায়, যারা প্রতিদিন চার কাপ বা তার বেশি পান করেন তাদের এন্ডোমেট্রিয়াল ক্যান্সার হওয়ার সম্ভাবনাও কম। ডিক্যাফিনেটেড কফি ক্যাফিনেটেড কফির মতোই কার্যকর ছিল, কিন্তুক্যাফিনযুক্তচাএন্ডোমেট্রিয়ালক্যান্সারেরঝুঁকিকমায়না

লিভারক্যান্সারএবংসিরোসিস­-

কয়েক দশক ধরে পরিচালিত সকল সমীক্ষায় দেখা গিয়েছে যে, যারা প্রতিদিন কফি পান করেন তাদের লিভার ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অ-কফি পানকারির তুলনায় কিছুটা কম, কিন্তু যারা তিন বা চার কাপ কফি পান করেন তাদের তুলনায় প্রায় অর্ধেক। এই ধরনের লিভার ক্যান্সার পেতে অ-পানীয়. এদিকে, যারা প্রতিদিন পাঁচ বা তার বেশি কাপ পান করেন তাদের ঝুঁকি তার চেয়েও কম ছিল (প্রায় এক-তৃতীয়াংশ পান নাকারীদের ঝুঁকি)।

যারা প্রতিদিন অন্তত পাঁচ কাপ কফি পান করেন তাদের মধ্যে এই ধরনের লিভার ক্যান্সারের ঝুঁকি চার ভাগ্যের তিন ভাগ কমে যায়।

ত্বকেরক্যান্সার

দুটি বিশাল গবেষণার তথ্য ব্যবহার করে গবেষকরা দেখেছেন যে পুরুষ এবং মহিলা যারা প্রতি মাসে তিন কাপের বেশি ক্যাফিনযুক্ত কফি পান করেন তাদের বেসাল সেল কার্সিনোমা হওয়ার সম্ভাবনা কম। যারা প্রতি মাসে এক কাপেরও কম পান করেন। বেসাল সেল কার্সিনোমা হল ত্বকের ক্যান্সারের সবচেয়ে সাধারণ এবং কম বিপজ্জনক প্রকার। ডিক্যাফিনেটেড কফি পান করা বেসাল সেল কার্সিনোমাকে প্রভাবিত করে না।

অন্য একটি গবেষণায় দেখা গেছে যে, যে যত বেশি কফি পান করেন, তাদের ১০ বছরের মেয়াদে ম্যালিগন্যান্ট মেলানোমা হওয়ার সম্ভাবনা কম ছিল। মেলানোমা ত্বকের ক্যান্সারের সবচেয়ে বিপজ্জনক রূপ।

মনে রাখবেন যে আপনি যতই ক্যাফিনযুক্ত কফি পান করুন না কেন, ত্বকের ক্যান্সার প্রতিরোধের সর্বোত্তম উপায় হল সূর্য এবং অতিবেগুনি রশ্মির সংস্পর্শে আপনার সময় সীমিত করা!

টাইপ ডায়াবেটিস

ফিনল্যান্ডের লোকেরা প্রায় অন্য যে কোনও দেশের তুলনায় বেশি কফি পান করেন (গড়ে ৯.৫ কাপ/দিন)। এ যুগের বেশি সময় ধরে ১৪,০০০ ফিনিশ মানুষের উপর করা একটি সমীক্ষায় দেখা গেছে যে পুরুষরা প্রতিদিন ১০ বা তার বেশি কাপ কফি পান করেন তাদের ২ কাপ পান করা পুরুষদের তুলনায় টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৫৫% কম ছিল। কফি একদিন বা তার কম। এমনকি আরও নাটকীয়, যে মহিলারা প্রতিদিন ১০ বা তার বেশি কাপ পান করেন তাদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৭৯% কম ছিল যারা প্রতিদিন ২ কাপের কম পান করেন।

পাঁচ হাজার সেট অভিন্ন যমজদের নিয়ে একটি ভিন্ন ফিনিশ গবেষণায় দেখা গেছে যে ব্যক্তিরা প্রতিদিন সাত কাপের বেশি কফি পান করেন তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি তাদের যমজদের তুলনায় ৩৫% কম থাকে যারা প্রতিদিন দুই কাপ বা তার কম পান করে।14 কারণ অভিন্ন যমজ তাই জৈবিকভাবে একই রকম, রোগের ঝুঁকির পার্থক্য খুব সম্ভবত কফি খাওয়ার মাত্রার কারণে হয়। অন্যান্য দেশের কম লোকের গবেষণায় কম নাটকীয় কিন্তু একইভাবে ইতিবাচক ফলাফল পাওয়া গেছে।

আত্মহত্যার প্রবণতা

যেহেতু আত্মহত্যা অ্যালকোহল গ্রহণ, ওষুধ এবং মানসিক চাপের মাত্রার সাথে সম্পর্কিত হতে পারে, কফি পানের সাথে কি আত্নহত্যা প্রবণতা সম্পৃক্ত? কফি পানকারীদের মাঝে আত্বহত্যার প্রবণতা কমে যায়। এমনকি প্রতিদিন নির্মিত এক কাপ কফি পান করলেও আত্মহত্যার ঝুঁকি কমে বলে মনে হয়।

মস্তিষ্কেরশক্তিএবংবার্ধক্য

কফি তথ্য প্রক্রিয়াকরণে সহায়তা করে এবং বার্ধক্যের সাধারণ জ্ঞানীয় হ্রাসকে ধীর করে দেয়। যে পুরুষরা প্রতিদিন তিন কাপ কফি পান করেন তাদের বুদ্ধিমত্তা ঠিক থাকে বেশি বছর ধরে।

প্রজননক্ষমতা

ইরেক্টাইল ডিসফাংশন- এর সাথে কফি খাওয়ার বিষয়ে অনুসন্ধান করা হয়েছে, কিছু গবেষণায় সম্ভাব্য সুবিধার পরামর্শ দেওয়া হয়েছে। এখানে কিছু মূল পয়েন্ট আছে:

পুরুষদেরযৌনসক্ষমতা-

ইরেক্টাইল ডিসফানশন-এর ঝুঁকি হ্রাস: কিছু গবেষণায় দেখা গেছে যে পরিমিত কফি পানকারীদের নন-ড্রিঙ্কারের তুলনায় ইরেক্টাইল ডিসফানশন বিকাশের ঝুঁকি কম হতে পারে। সঠিক প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে বোঝা যায় না, তবে এটি ভাস্কুলার স্বাস্থ্যের উপর ক্যাফিনের প্রভাবের সাথে সম্পর্কিত হতে পারে।

হরমোনের প্রভাব: ক্যাফিন ইতিবাচকভাবে টেস্টোস্টেরনের মাত্রাকে প্রভাবিত করতে পারে, যা যৌন ফাংশনে ভূমিকা পালন করতে পারে। তবে এই দিকটি নিয়ে গবেষণা এখনও চলছে।

স্বতন্ত্র পরিবর্তনশীলতা: এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ক্যাফিনের প্রতি পৃথক প্রতিক্রিয়া পরিবর্তিত হতে পারে। সহনশীলতা, বিদ্যমান স্বাস্থ্য পরিস্থিতি এবং সামগ্রিক জীবনধারার মতো বিষয়গুলি কফি কীভাবে যৌন স্বাস্থ্যকে প্রভাবিত করে তা প্রভাবিত করতে পারে।

হৃদরোগ

কফি পান কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য বিভিন্ন সম্ভাব্য উপকারিতার চুম্বক অংশসমুহ তুলে ধরা হলোঃ

অ্যান্টি অক্সিডেন্টবৈশিষ্ট্য: কফি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা শরীরের অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে, উভয়ই কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির কারণ।

উন্নতএন্ডোথেলিয়ালফাংশন: কিছু গবেষণা ইঙ্গিত করে যে কফি এন্ডোথেলিয়ামের (রক্তবাহী জাহাজের আস্তরণ) কার্যকারিতা বাড়াতে পারে, যা রক্তনালী স্বাস্থ্য এবং রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রক্তচাপেরউপরসম্ভাব্যপ্রভাব: যদিও ক্যাফেইন সাময়িকভাবে রক্তচাপ বাড়াতে পারে, গবেষণায় দেখা যায় যে নিয়মিত কফি পানকারীদের সহনশীলতা তৈরি হতে পারে, যার ফলে রক্তচাপের উপর কোন উল্লেখযোগ্য দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে না।

হৃদরোগেরঝুঁকিহ্রাস: পরিমিত কফি খাওয়ার সাথে হৃদরোগের ঝুঁকি হ্রাস করা হয়েছে। কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রতিদিন ৩ থেকে ৫ কাপ পান করা হার্ট সংক্রান্ত সমস্যাগুলির ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত হতে পারে।

স্ট্রোকেরঝুঁকিহ্রাস: মাঝারি কফি খাওয়ার সাথে স্ট্রোকের ঝুঁকি কম হওয়ার সাথে যুক্ত করা হয়েছে, যদিও সম্পর্ক পৃথক স্বাস্থ্য কারণ এবং জেনেটিক্সের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

সারাংশ

বেশিরভাগ মানুষের জন্য, কফি পান করা স্বাস্থ্যের ক্ষতির চেয়ে বেশি উন্নতি করে বলে মনে হয়। কফির অনেক স্বাস্থ্য উপকারিতা প্রতিদিন কাপের সংখ্যার সাথে বৃদ্ধি পায়, তবে এমনকি দিনে এক কাপও বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। যাইহোক, যে মহিলারা গর্ভবতী হতে চান বা ইতিমধ্যেই গর্ভবতী এবং 65 বছরের বেশি বয়সী মহিলাদের সম্ভবত তাদের কফি খাওয়া সীমিত করা উচিত কারণ, তাদের ক্ষেত্রে, ঝুঁকিগুলি স্বাস্থ্য সুবিধার চেয়ে বেশি হতে পারে।

অবশেষে, মনে রাখবেন যে কফি এবং স্বাস্থ্য সম্পর্কিত প্রায় সমস্ত গবেষণা প্রাপ্তবয়স্কদের উপর করা হয়েছে। কফি শিশু এবং কিশোরদের ভিন্নভাবে প্রভাবিত করতে পারে।

লেখক: ডাঃশাহজাদাসেলিম

সহযোগী অধ্যাপক

এন্ডোক্রাইনোলজি বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর