thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

রামলীলা চলচ্চিত্রের নাম নিয়ে জটিলতা

২০১৩ নভেম্বর ১৩ ১৭:১২:২৭
রামলীলা চলচ্চিত্রের নাম নিয়ে জটিলতা

দিরিপোর্ট ডেস্ক : ছবি মুক্তির আগেই বিপত্তি। তাও আবার নাম নিয়ে। পরিচালক সঞ্জয় লীলা বানসালি বিষয়টা সামলান কি করে এটাই এখন দেখার।

১৫ নভেম্বর মুক্তি পাওয়ার কথা সঞ্জয় লীলা বানসালি পরিচালিত রামলীলা। রোমিও জুলিয়েট অবলম্বনে নির্মিত ছবিটিতে গুরুত্বপূর্ণ দুই চরিত্রে অভিনয় করেছেন রনবীর সিং ও দীপিকা পাডুকোন। পোস্টার প্রোমো সবখানে ছবির পুরো নাম লেখা হয়েছে ‘গোলিওকা রাস লীলা রামলীলা’। বিপত্তিটা এ নিয়েই।

মুক্তির আগেই এ ছবির নাম নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের সমাজসেবী উর্বশী শর্মা। এখানেই শেষ না। এ নিয়ে এক আর্জি জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের কাছে। আর মুখ্যমন্ত্রীও এ নিয়ে আইনি উদ্যোগ নিয়েছেন।

সম্প্রতি দেওয়া এক বিবৃতিতে উর্বশী শর্মা বলেন, ‘আমি মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছি যে, চলচ্চিত্রটির নাম থেকে রাম লীলা শব্দটি বাদ দিয়ে শুধু গোলিওকা রাস লীলা দেওয়া উচিত। কারণ আমি এই চলচ্চিত্রের বিজ্ঞাপন দেখে বুঝলাম, এতে আমাদের দেবতা রামকে নিয়ে চলচ্চিত্রের মূল চরিত্র সৃষ্টি করা হয়নি।’

উর্বশীর সঙ্গে এ নিয়ে একাত্ম হয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তিনি বলেন, ‘চলচ্চিত্রে এমন অনেক সংলাপ আছে, যা দেবতা রামকে অপমান করে। গল্পেও যেহেতু রাম-সীতার কোনো বিষয়কে তুলে ধরা হয়নি। পরিচালক ইচ্ছে করলেই গোলিওকা রাস লীলা দিতে পারেন। কারণ হিন্দু ধর্মাবলম্বীরা রামকে নিয়ে কোনো ধরনের তা্চ্ছিল্য মেনে নিবে না।’

এদিকে ভারতের ন্যাশনাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন থেকে জানা গেছে, ১৯৫২ সালের সিনেমাটোগ্রাফ অ্যাক্টের চার, পাঁচ ও পাঁচের ক ধারা অনুযায়ী প্রযোজক ও পরিচালক ছাড়া অন্য কেউ চলচ্চিত্রটির নাম পরিবর্তন করতে পারবেন না।

ছবি মুক্তির আগে নাম নিয়ে এত ঝামেলা ভক্তদের ভালো লাগার কথা না। কিন্তু কী করার! বলিউড তো এমনই। ছবি বাণিজ্যের স্বার্থে যেখানে সব চলে।

(দিরিপোর্ট২৪/আইএফ/এইচএস/এইচএসএম/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর