thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

টয়লেটের ত্রুটিতে রানওয়েতে ফিরল বোয়িং

২০১৩ অক্টোবর ১০ ১৪:৪৩:৪৪ ০০০০ 00 ০০ ০০:০০:০০
   টয়লেটের ত্রুটিতে রানওয়েতে ফিরল বোয়িং
দিরিপোর্ট২৪ ডেস্ক : জাপানের উদ্দেশে ছেড়ে আসা একটি ডিসি ৭৮৭ ড্রিমলাইনার বিমান গতিপথ বদলে ফের রাশিয়ায় ফেরত যেতে বাধ্য হয়েছে। কারণটা অদ্ভূত। বিমানের টয়লেটের ফ্লাশ ঠিকঠাক মতো কাজ না করায় বিমানটিকে রাশিয়ায় ফেরত পাঠান হয়েছে বলে বৃহস্পতিবার জানায় জাপান এয়ারলাইন্স।

বোয়িং বিমানটি ১৫১ জন যাত্রী ও ক্রু নিয়ে বুধবার রাতে মস্কো থেকে টোকিওর নারিতিয়া বিমানবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে। কিন্তু আকাশে দুঘন্টা ওড়ার পর আবার বিমানটি মস্কো বিমানবন্দরে ফিরে আসে। জাপান এয়ারলাইন্সের একজন মুখপাত্র জানান, ‘বিমানটিতে বেশ কিছু সমস্যা ছিল। টয়লেট কোনভাবেই ব্যবহার করা যাচ্ছিল না। আর খাবার গরম করার ডিভাইসটিতেও সমস্যা দেখা দিয়েছিল।’

বিমানের বিদ্যুৎ ব্যবস্থায় ত্রুটির কারণে সমস্যাটি ঘটে থাকতে পারে বলে মনে করছেন ওই মুখপাত্র।

মস্কো থেকে টোকিওর বিমান ওড়ার পথ কমবেশি ১০ ঘণ্টার।

বোয়িং ৭৮৭ বিমান জ্বালানি সক্ষমতার কারণে পরিচিত। তবে গত জানুয়ারি মাসে ২টি বিমানে লিথিয়াম-আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যাওয়ার কারণে বিশ্বব্যাপী বোয়িং বিমানের উড্ডয়ন বন্ধ থাকে।

জাপান এয়ারলাইন্স এবং তার প্রতিদ্বন্দ্বী বিমান অল নিপ্পন এয়ারওয়েজ বোয়িং বিমানের সবচেয়ে বড় ব্যবহারকারী। জানুয়ারির ঘটনার পর দুই সংস্থাই তাদের বোয়িংগুলো ত্রুটি সারাতে পাঠায়। জাপান এয়ারলাইন্স বিমানের ব্যাটারির ত্রুটি মেরামত করে তাদের বোয়িংগুলো জুন থেকে আবার উড্ডয়ন শুরু করে।

ইউরোপীয় বিমান নির্মাণকারী এয়ারবাস গত সোমবার জাপান এয়ারলাইন্সের সঙ্গে জেট বিমান বিক্রির জন্য ৯.৫ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করার পর নতুন করে বোয়িং বিমানে এই কাণ্ড ঘটল।

(দিরিপোর্ট২৪/এমডি/জেএম/অক্টোবর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর