thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

বিয়ের কনের পূর্ব সাজ

২০১৩ নভেম্বর ১৩ ১৯:৪৭:৫৫
বিয়ের কনের পূর্ব সাজ

দিরিপোর্ট২৪ ডেস্ক : হেমন্তের শেষে ঠান্ডা হাওয়ায় শীতের আমেজ টের পাওয়া যাচ্ছে। আর শীত মানেই বিয়ের মওসুম। বিয়ের সময়টায় কেনাকাটার ব্যস্ততার মধ্যে নিজের যত্ন নেওয়া একটু কঠিন হয়ে পড়ে। এ সময় সবাই চায় নিজেকে সুন্দর করে তুলতে। আর এর জন্য চাই পূর্বপ্রস্তুতি। তাই যতই ব্যস্ততা থাকুক বিয়ের অন্তত ১৫ দিন আগে থেকে পার্লারে বা ঘরোয়া উপায়ে রূপচর্চা করা উচিত। বিয়ের আগেই এই প্রস্তুতি কনের বিয়ের দিনের সাজকে প্রাণবন্ত করে তুলবে।

প্রতিদিনের ত্বকের যত্নের তালিকায় ক্লিনজিং, টোনিং আর ময়েসচারাইজিং রাখতে হবে। এতে ব্রণ, মেছতা থেকে আপনার ত্বক সুরক্ষিত থাকবে।

ব্রন বা মেছতার দাগ বেশি থাকলে একনি বা ফ্রুট ফেসিয়াল করে নিতে হবে। এতে ত্বকের কালচে ভাব দূর হয়ে উজ্জ্বল দেখাবে। ব্রণের দাগ কমাতে নিম এবং চন্দন বাটা একসঙ্গে মেখে ত্বকে লাগাতে পারেন।

হাতের কনুই, পায়ের গোড়ালি ভালভাবে ঘষে পরিষ্কার করে প্রতিদিন ময়েসচারাইজিং লোশন লাগাতে হবে। এতে কনুই ও গোড়ালি নরম থাকবে। হাত-পায়ের কালো ছোপ দূর করতে পাতিলেবুর রস ও চিনি মিশিয়ে লাগাতে হবে।

রোদ থেকে সুরক্ষা পেতে সানস্ক্রিন লোশন ব্যবহার করুন ঘর থেকে বের হওয়ার আধা ঘন্টা আগে।

ত্বকের চরিত্র বুঝে ঘরে তৈরী ফেসিয়াক প্যাক, ফেসিয়াল মাস্ক লাগাতে পারেন।

প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমাতে হবে। চোখের নীচের কালি দূর করতে শসা ও আলুর রস গোলাপজলে মিশিয়ে ফ্রিজে ঠাণ্ডা করে নিয়ে তুলায় ভিজিয়ে চোখে দিতে হবে। এভাবে কিছুদিন মিশ্রণটি চোখে লাগালে চোখের উজ্জ্বলতা বাড়বে।

ঠোটের কালচে ভাব দূর করতে আমন্ড তেল, দুধের সর ও মধু মিশিয়ে লাগানো যেতে পারে।

ঘাড় ও পিঠের কালো ছোপ দূর করতে মসুর ডাল বাটা, দইয়ের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘাড় ও পিঠে লাগিয়ে রাখতে হবে। আধ ঘণ্টা পর আলতো করে ঘষে তুলে ফেলতে হবে।

শীতে খুশকির প্রকোপ বাড়ে। ফলে চুলের উজ্জলতা কমে যায়। চুলের উজ্জলতা বাড়াতে বাদাম তেল হাল্কা গরম করে রাতে ভালভাবে ম্যাসাজ করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। চুল ভালো রাখতে নিয়মিত ভিটামিন ই ক্যাপ খাওয়া যেতে পারে। যদি শুষ্ক ও রুক্ষ চুল হয় তবে এক কাপ মাঠা তোলা দুধে একটা ডিম ভালো করে ফেটিয়ে মাথার স্কাল্পে লাগাতে হবে। ১০ মিনিট পর চুল ধুয়ে ফেলতে হবে। এছাড়াও পার্লারে গিয়ে এই কন্ডিশনিং ম্যাসাজ ও মেহেদি ট্রিটমেন্ট করা যেতে পারে।

খাবারের ক্ষেত্রে বেশি বেশি ভিটামিনযুক্ত খেতে হবে। অতিরিক্ত পানি, শাকসবজি, দুধ, দই, পনির, টমেটো, গাজর খেতে হবে। এগুলো ত্বকের উজ্জলতা বাড়াবে এবং চুলকে আর সুন্দর করবে। ভাজাপোড়া খাবার এড়িয়ে চলাই ভাল। প্রচুর পরিমাণে ফল ও তাজা ফলের রস খেতে হবে।

(দিরিপোর্ট২৪/কেএম/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর