thereport24.com
ঢাকা, বুধবার, ২২ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৪ জিলকদ  1445

বোকো হারেমকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র

২০১৩ নভেম্বর ১৩ ২১:৪৯:৪৩
বোকো হারেমকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র

দিরিপোর্ট ডেস্ক : নাইজেরিয়ার ইসলামপন্থি অস্ত্রধারী গ্রুপ বোকো হারেমকে ‘বিদেশি সন্ত্রাসী’ সংগঠন হিসেবে ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র। বুধবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ধরনের পদক্ষেপ আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থাগুলো সংগঠনটির আর্থিক লেনদেনের উপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

বোকো হারেম কেবল নাইজেরিয়ায় তাদের হামলা পরিচালনা করে। কিন্তু পশ্চিম আফ্রিকার আল-কায়েদা এবং মালির সশস্ত্র গ্রুপের সঙ্গে সংগঠনটির সম্পৃক্ততা রয়েছে এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র এই নিষোধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

তবে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এখনও আনুষ্ঠানিকভাবে সংগঠনটিকে ‘সন্ত্রাসী গ্রুপ’ হিসেবে ঘোষণা দেয় নি। এর আগে গত জুনে নাইজেরিয়ার সরকার বোকো হারেমসহ আনসারু নামের আরেকটি সংগঠনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয়। একই সঙ্গে দেশটির সরকার এই দুই সংগঠনকে যারা সহায়তা করবে তাদের কমপক্ষে ২০ বছর কারাদণ্ডের শাস্তির ঘোষণা দেয়।

সংগঠনটি যাতে বৈশ্বিক স্বীকৃতি না পায় সে জন্য ওবামা প্রশাসন এতদিন পর্যন্ত তাদের সন্ত্রাসী গ্রুপ হিসেবে ঘোষণা করে নি। তবে গত বছর আফ্রিকায় শীর্ষ মার্কিন কূটনীতিক জোনি কারসন বলেছিলেন, বোকো হারেম উত্তর নাইজেরিয়ায় অস্থিরতা তৈরি করছে এবং সরকারের উচিত তাদের রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে মোকাবেলা করা।

২০১১ সালের আগস্টে নাইজেরিয়ার রাজধানী আবুজায় জাতিসংঘের ভবনে হামলার পর যুক্তরাষ্ট্র বোকো হারেমকে তাদের জন্য হুমকি বিবেচনা করতে শুরু করে। এদিকে গত বছর প্রেসিডেন্ট ওবামার বর্তমান সন্ত্রাস বিরোধী উপদেষ্টা লিসা মোনাকো মার্কিন স্টেট ডিপার্টমেন্টকে একটি চিঠি পাঠান। সেখানে তিনি উল্লেখ করেন, বোকো হারেম ‘বিদেশি সন্ত্রাসী’ বিবেচিত হওয়ার মত সব যোগ্যতা অর্জন করেছে। তিনি বলেন, সংগঠনটির সন্ত্রাসী কাজে সম্পৃক্ত হওয়ার ক্ষমতা বা এ ধরনের কিছু করার সক্ষমতা রয়েছে, যা যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য হুমকিস্বরূপ।

এর পরপরই মার্কিন স্টেট ডিপার্টমেন্ট সংগঠনটির সন্দেহভাজন তিনজন সদস্যকে সন্ত্রাসী হিসেবে আখ্যা দেয়। তবে আরও বৃহৎ পরিসরে তাদের সন্ত্রাসী দল হিসেবে আখ্যা দেওয়ার বিষয়টা তখন স্থগিত রাখে।

বোকো হারেম নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ইসলামী সরকার প্রতিষ্ঠার জন্য লড়াই করে যাচ্ছে। তবে সেখানে হাজার হাজার মানুষকে হত্যার জন্য বোকো হারামের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। ২০০৯ সাল থেকে বোকো হারেম দেশটির সামরিক ও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে।

(দিরিপোর্ট২৪/আদসি/এইচএসএম/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর