thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

২০১৩ নভেম্বর ১৩ ২২:০০:৪৮
ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

দিরিপোর্ট২৪ ডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজন করছে চার মাসব্যাপী ‘ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা’। শিল্পকলা একাডেমী প্রথমবারের মতো কোনো ফিল্ম সোসাইটির সঙ্গে মিলে এ ধরনের আয়োজন করছে। বর্তমানে কর্মশালাটির নিবন্ধন চলছে।

কর্মশালাটিকে তিনটি পর্যায়ে ভাগ করা হয়েছে- চলচ্চিত্র অনুধাবন পর্ব, হাতে-কলমে চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ ও চূড়ান্ত চলচ্চিত্র নির্মাণ পর্ব। তত্ত্বীয় বিষয়ের সাথে সাথে হাতে-কলমে ডিজিটাল প্রযুক্তিতে চলচ্চিত্র নির্মাণের যাবতীয় প্রশিক্ষণ দেয়া হবে। প্রতিদিন থাকবে বিষয়-সংশ্লিষ্ট চলচ্চিত্রের প্রদর্শনী। কর্মশালার দ্বিতীয় পর্যায়ে প্রত্যেক শিক্ষার্থী একাধিক প্রস্তুতিমূলক চলচ্চিত্র নির্মাণ করবেন। এছাড়াও কর্মশালাটির চূড়ান্ত পর্যায়ে ৫টি চলচ্চিত্র নির্মাণ করা হবে।

কর্মশালাটিতে বিভিন্ন বিষয়ে পাঠদান করবেন অগ্রজ চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, আলোকচিত্রশিল্পী ও চিত্রগাহক আনোয়ার হোসেন, নাট্যজন লিয়াকত আলী লাকী, চিত্রগ্রাহক মাকসুদুল বারী, সম্পাদক সাজ্জাদ জহির, শব্দ-প্রকৌশলী রতন পাল, নাট্যকার আজাদ আবুল কালাম, নির্মাতা ইয়াসমিন কবির, কবি ও নির্মাতা টোকন ঠাকুর, অধ্যাপক ফাহমিদুল হক, নির্মাতা নুরুল আলম আতিক, নির্মাতা সামির আহমেদ, অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, শিল্পী রাহুল আনন্দ, শিল্পী সব্যসাচী হাজরা, নির্মাতা রাজীবুল হোসেন, নির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল, স্থপতি রাজন দাশ, আলোকচিত্রশিল্পী তানভীর মুরাদ তপু, ডা. সালাউদ্দিন কাউসার বিপ্লব এবং নির্মাতা সাইফুল ইসলাম জার্নাল।

বেলায়াত হোসেন মামুনের পরিকল্পনা ও সমন্বয়ে কর্মশালাটি চার মাস ধরে চলবে। সপ্তাহের শুক্রবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শনিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এর ক্লাস হবে। ২০ ডিসেম্বর কর্মশালা শুরু হবে। আর কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। আবেদনপত্র সংগ্রহ এবং নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা ভবনের ৭০১ নং কক্ষে।

(দিরিপোর্ট২৪/আইএফ/ডব্লিউএস/এমডি/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর