thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

জুট অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জের নাম পরিবর্তনের নির্দেশ

২০১৩ নভেম্বর ১৭ ১৬:৫৭:২১
জুট অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জের নাম পরিবর্তনের নির্দেশ

দিরিপোর্ট প্রতিবেদক : দেশবন্ধু ও প্রাইড গ্রুপের যৌথ উদ্যোগে গঠিত হতে যাওয়া ‘বাংলাদেশ জুট অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জ’ নামক প্রতিষ্ঠানাটির নাম পরিবর্তনের নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বর্তমানে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য উপযুক্ত অবকাঠামো না থাকায় প্রতিষ্ঠানটির নাম থেকে ‘কমোডিটি এক্সচেঞ্জ’ বাদ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার বিএসইসির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়, কমিশনের পক্ষ থেকে কোন প্রতিষ্ঠানকেই কমোডিটি এক্সচেঞ্জ চালুর অনুমতি দেওয়া হয়নি। আর ‘বাংলাদেশ জুট অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জ’ নামক যে প্রতিষ্ঠান প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে তা বিএসইসির অনুমোদিত নয়। এছাড়া প্রতিষ্ঠানটির নামের সঙ্গে ‘কমোডিটি এক্সচেঞ্জ’ দেওয়া হয়েছে, যা বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক। তাই ‘বাংলাদেশ জুট অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জ’ প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ কররে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান দিরিপোর্টকে বলেন, ‘এ মুহূর্তে দেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য উপযুক্ত অবকাঠামো তৈরি হয়নি। এ কারণে এখনও কোন প্রতিষ্ঠানকে কমোডিটি এক্সচেঞ্জ চালুর অনুমতি দেওয়ার পরিকল্পনা কমিশনের নেই। তাই বিএসইসির অনুমোদনহীন কমোডিটি এক্সচেঞ্জ গঠনের উদ্যোগ নেওয়ায় কোম্পানিটির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের জন্য ইতিমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে।’

সম্প্রতি কোম্পানিটিকে কারণ দর্শানো নোটিশ দেয় বিএসইসি। নোটিশের পর ‘কমোডিটি এক্সচেঞ্জ’ নামটি বাদ দিতে রাজি হয়েছে বাংলাদেশ জুট এ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জ লিমিটেড। কারণ দর্শানোর নোটিশের জবাবে কোম্পানিটির পক্ষ থেকে গত মঙ্গলবার বিএসইসির কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত ৩ নভেম্বর বিএসইসির অনুমোদন ছাড়া বাংলাদেশ জুট অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান কমোডিটি এক্সচেঞ্জ চালুর ঘোষণা দেয় দেশবন্ধু গ্রুপ ও প্রাইড গ্রুপ। এ বিষয়ে পাট মন্ত্রণালয়ের কাছে আবেদন করলে গত ২৪ জুলাই পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর সভাপতিত্বে পাট মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেশবন্ধু গ্রুপ ও প্রাইড গ্রুপকে যৌথ উদ্যোগে পাইলট প্রকল্পের অধীন বিজিএমসির চার জেলার (পাবনা, মাদারীপুর, কুড়িগ্রাম ও রাজবাড়ি) ৫টি পাট ক্রয়কেন্দ্র ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়। ওই অনুমতির ওপর ভিত্তি করেই কমোডিটি এক্সচেঞ্জ চালুর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

(দিরিপোর্ট/এনটি/এমডি/নভেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর