thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ম্যান্ডেলা বাকরুদ্ধ

২০১৩ নভেম্বর ১৮ ০৩:৫৪:৩০
ম্যান্ডেলা বাকরুদ্ধ

দিরিপোর্ট ডেস্ক : দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা কথা বলতে পারছেন না। তবে মুখের অভিব্যক্তির সাহায্যে ভাব আদান-প্রদান করতে পারছেন। খবর বিবিসির।

ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি মাদিকিজেলা-ম্যান্ডেলা জানিয়েছেন, ৯৫ বছর বয়সী ম্যান্ডেলা এখনও ‘অনেক অসুস্থ’। তবে ম্যান্ডেলাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে এমন দাবি নাকচ করে দেন ম্যান্ডেলার সাবেক এই স্ত্রী।

স্থানীয় একটি পত্রিকাকে রবিবার মাদিকিজেলা-ম্যান্ডেলা বলেন, ‘তিনি এখন কথা বলতে পারছেন না। তার ফুসফুস পরিস্কার করার জন্য মুখে অনেকগুলো টিউব লাগানোয় তাকে এখন ইশারায় কথা বলতে হচ্ছে।’ তিনি বলেন, ‘তবে ডাক্তাররা আশা করছেন, ম্যান্ডেলা কথা বলার ক্ষমতা ফিরে পাবেন।’

মাদিকিজেলা-ম্যান্ডেলা বলেন, ‘আমি এ ধরনের আজেবাজে কথা শুনেছি যে, ম্যান্ডেলা লাইফ সাপোর্টে আছেন। কিন্তু আসলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়নি। এটা তার জন্য খুবই কঠিন। তিনি খুব সহজেই যেকোনো ধরণের জীবাণু দ্বারা আক্রান্ত হচ্ছেন। তাই তাকে সবসময়ই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হচ্ছে। তবে তাকে যে ওয়ার্ডে রাখা হয়েছে, সেখানকার পরিবেশ অনেকটাই নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) মতো।’

এর আগে গত সেপ্টেম্বরে ম্যান্ডেলা ফুসফুসের প্রদাহের কারণে তিন মাস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

শান্তিতে নোবেল জয়ী ম্যান্ডেলা শ্বেতাঙ্গদের বিরুদ্ধে সংগ্রামের কারণে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন। দীর্ঘ সংগ্রামের পরিক্রমায় ২৭ বছর জেল খেটেও তিনি শেষ পর্যন্ত সংখ্যালঘু শ্বেতাঙ্গদের সঙ্গে সমঝোতা করেন।

(দিরিপোর্ট/আদসি/এসকে/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর