thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

চিলির প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

২০১৩ নভেম্বর ১৮ ০৪:১২:৫৫
চিলির প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

দিরিপোর্ট ডেস্ক : চিলিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ধারণা করা হচ্ছে, নির্বাচনে সমাজতন্ত্রী মিশেল বাচেলেট দ্বিতীয় দফার নির্বাচিত হবেন। আর এমনটা হলে দেশটির গত ৫০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে এই প্রথমবারের মতো কোনো ব্যক্তি দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। খবর বিবিসির।

চিলির জনসংখ্যার দুই-তৃতীয়াংশ লোক নির্বাচনে ভোট দিচ্ছেন। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষ হবে।

মতামত জরিপে দেখা গেছে, বাচেলেট তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডানপন্থি এভিলিন মাতথেইয়ের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছেন। তবুও আগামী ডিসেম্বরে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ করতে হতে পারে। জরিপে দেখা গেছে বাচেলেট ৫০ শতাংশের কিছু কম ভোট পেতে পারেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী মাতথেই পেতে পারেন প্রায় ২০ শতাংশ ভোট।

বাচেলেট তার নির্বাচনী প্রতিশ্রুতিতে দেশটির ধনী-গরিবের মধ্যকার অর্থনৈতিক দূরুত্ব কমানোর ঘোষণা দিয়েছেন। এর অংশ হিসেবে বাচেলেট তার নির্বাচনী ইশতেহারে করের মাত্রা বাড়ানোর ঘোষণা দিয়েছে। যে অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে শিক্ষা, রাজনৈতিক সংস্কার ও অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তন ঘটানো হবে বলে তিনি জানিয়েছেন।

প্রসঙ্গত, চিলি লাতিন আমেরিকার অন্যতম ধনী দেশ। তবে দেশটিতে গত কয়েক বছর সম্পদের সুষম বন্টনের দাবিতে মানুষ বিক্ষোভ করেছে।

বৃহস্পতিবার একটি নির্বাচনী র‌্যালিতে ব্যাচেলেট বলেন, ‘আমাদের বড় ব্যবধানে জয়ী হতে হবে। আর সেটা প্রথম দফার ভোটাভুটিতেই নিশ্চিত করতে হবে। কারণ, আমাদের অনেক কাজ করতে হবে।’

এদিকে এভিলিন মাতথেই বিদায়ী প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরার নীতির অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘চার বছর আগে পিনেরা যখন ক্ষমতায় এসেছিলেন, চিলি এখন এর চেয়ে অনেক ভালো অবস্থায় আছে।’

পেশায় শিশু বিশেষজ্ঞ বাচেলেট এর আগে ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

(দিরিপোর্ট/আদসি/এসকে/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর