thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

পরিবেশবান্ধব উড়ন্ত শৌচাগার

২০১৩ নভেম্বর ১৮ ০৪:১৭:৫৬
পরিবেশবান্ধব উড়ন্ত শৌচাগার

দিরিপোর্ট ডেস্ক : অনুন্নত বা স্বল্পন্নোত দেশগুলোতে শৌচাগার একটি অন্যতম সমস্যা। কেননা এসব দেশের মাথাপিছু শৌচাগার সংখ্যা এতই কম যে, এর অভাবে খোলা জায়গাতেই চলে টয়লেটের কাজ। এতে যেমন বাড়েছে স্বাস্থ্যঝুঁকি, তেমনি নষ্ট হচ্ছে পরিবেশও।

তৃতীয় বিশ্বের এ সমস্যা সমাধানে এগিয়ে এসেছে জাতিসংঘ। ‘ফ্লাইং টয়লেট' বা ‘উড়ন্ত শৌচাগার' নামে নতুন একটি প্রকল্প হাতে নিয়েছে সংস্থাটি। খবর ডেইলি মেইলের।

জাতিসংঘের অর্থায়নে সুইডেনের পিপিপল নামের একটি সংস্থা তৈরি করছে এ উড়ন্ত শৌচাগার। প্রকল্পটির দায়িত্বে রয়েছেন ক্যামিলা ভিরসিন নামে সংস্থাটির এক কর্মী৷

এই প্রকল্পের আওতায় দরিদ্র এলাকার মানুষ পরিবেশবান্ধব বা ‘বায়ো-ডিগ্রেডেবেল' এক ধরনের ব্যাগে মলত্যাগ করতে পারবেন৷ দেখতে পাতলা, অথচ হাড়ির মতো মুখ-বিশিষ্ট এই ব্যাগগুলির ভেতরে রয়েছে গুঁড়ো করা ইউরিয়া৷ এটা এমন এক অ্যামোনিয়া, যা একদিকে যেমন ক্ষতিকারক প্যাথোজেনকে দূরে রাখে, অপরদিকে দূর করে দুর্গন্ধও৷

ক্যামিলা ভিরসিন জানান, এগুলি দু-তিন সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা যাবে৷ এছাড়া নির্দিষ্ট এলাকার বেশ কয়েকটি জায়গায় কিছু ড্রপ-অফ পয়েন্ট করা হবে। যেখানে কয়েক সপ্তাহ পরপর গিয়ে ওই উড়ন্ত শৌচাগারগুলিকে ফেলে আসলেই হবে। মজার ব্যাপার হলো, পরবর্তীতে এগুলি দিয়ে মাটির সারও তৈরি করার পরিকল্পনা করছেন ভিরসিন!

শুধু তাই নয়, পরিবেশ বান্ধব এই শৌচাগার তৈরির খরচও খুব কম৷ এমনকি কোল্ড ড্রিংকের বোতলে যেমন ফান্ড থাকে, তেমনই এটা কিনে ব্যবহারের পর ফেরত দিলে কিছু অর্থ ফেরতও পাওয়া যাবে৷ তাই দরিদ্র মানুষের কাছে খুব দ্রুতই যে এই উড়ন্ত শৌচাগার জনপ্রিয় হয়ে উঠবে সে বিষয়ে অনেকটাই নিশ্চিত এর উদ্যেক্তারা।

(দিরিপোর্ট/এআইএম/এসকে/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর