thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

চিলির প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো

২০১৩ নভেম্বর ১৮ ১২:২৪:৩৩
চিলির প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো

দিরিপোর্ট ডেস্ক : চিলির প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় অনুষ্ঠিত হবে। প্রথম দফা নির্বাচনে কোনো প্রার্থীই প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা লাভ না করায় ১৫ ডিসেম্বর দ্বিতীয় দফা নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে।

প্রথম দফা নির্বাচনে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট বামপন্থী দলের প্রার্থী মিশেল বাচেলেট ৪৭ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী মধ্য-ডানপন্থী সেবাস্তাইন পিনেরা সরকারের সাবেক শ্রমমন্ত্রী এভেলিন ম্যাথেইর পেয়েছেন ২৫ শতাংশ ভোট।

কোন প্রার্থী সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো।

নির্বাচনের ভোট গননার পর এভেলিন ম্যাথেইর তার টুইটারে জানান, ‘দ্বিতীয় স্থান পাওয়াটা সন্দেহাতীতভাবেই আমাদের জন্য বড়ো বিজয়। যখন আমরা নির্বাচনে দাঁড়াই অনেকেই আমাদের অবস্থান নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল। তবে, আজ আমরা এ অবস্থানে এসে পৌঁছেছি।’

অবশ্য নির্বাচন পূর্ববর্তী জরিপে সাবেক প্রেসিডেন্ট মিশেল বাচেলেটই এগিয়ে ছিলেন। দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে তিনি ২০০৬ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।

বাচেলেট তার নির্বাচনী প্রতিশ্রুতিতে দেশটির ধনী-গরিবের মধ্যকার অর্থনৈতিক দূরুত্ব কমানোর ঘোষণা দিয়েছেন। এর অংশ হিসেবে বাচেলেট তার নির্বাচনী ইশতেহারে করের মাত্রা বাড়ানোর ঘোষণা দিয়েছেন। ওই অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ে বিনাবেতনে শিক্ষা, রাজনৈতিক সংস্কার ও অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তন ঘটানো হবে বলে তিনি জানিয়েছিলেন।

প্রসঙ্গত, চিলি লাতিন আমেরিকার অন্যতম ধনী দেশ। তবে দেশটিতে গত কয়েকবছর সম্পদের সুষম বণ্টনের দাবিতে মানুষ বিক্ষোভ করেছে।

বৃহস্পতিবার একটি নির্বাচনী র‌্যালিতে বাচেলেট বলেন, ‘আমাদের বড় ব্যবধানে জয়ী হতে হবে। আর সেটা প্রথম দফার ভোটাভুটিতেই নিশ্চিত করতে হবে।’

এদিকে, এভিলিন বিদায়ী প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরার নীতির অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট/কেএন/জেএম/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর