thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

মার্কিন-আফগান নিরাপত্তা চুক্তি নিয়ে সংকট

২০১৩ নভেম্বর ১৯ ০৪:০৮:১৬
মার্কিন-আফগান নিরাপত্তা চুক্তি নিয়ে সংকট

দিরিপোর্ট ডেস্ক : আফগান সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা বিষয়ক একটি চুক্তির প্রস্তাব নাকচ করে দিয়েছে। কাবুলে আফগান উপজাতি নেতাদের একটি বৈঠকের আগে দেশটির সরকারের এই সিদ্ধান্ত পুরো চুক্তিটিকে হুমকির মুখে ফেলেছে। খবর বিবিসির।

আগামী বছর দেশটিতে মার্কিন বাহিনীর অভিযান শেষ হওয়ার কথা রয়েছে। তবে মার্কিন বাহিনী নতুন এই চুক্তির আওতায় আফগান নাগরিকদের বাড়িতে অভিযান চালানোর অনুমোদন চাইছে। আফগান সরকার মার্কিন বাহিনীর এমন দাবি নাকচ করে দিয়েছে। তবে উভয়পক্ষের মধ্যে একটা গ্রহণযোগ্য সিদ্ধান্ত পৌছাতে আলোচনা অব্যাহত রয়েছে।

যদি নিরাপত্তা বিষয়ক এই চুক্তিটি ব্যর্থ হয় তাহলে যুক্তরাষ্ট্র আগামী বছর দেশটি থেকে তার সকল সেনাসদস্য প্রত্যাহার করে নিতে পারে। আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘এ বিষয়ে কোনো ধরনের ছাড় দেওয়ার সুযোগ নেই। কারণ, কারজাই সরকার আফগান নাগরিকদের বাড়ি ও মসজিদগুলোতে মার্কিন সেনাদের ঢুকতে না দেওয়ার ব্যাপারে অটল।’

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট কারজাই এ বিষয়ে কঠোর অবস্থান গ্রহণ করেছেন। তিনি এ ধরনের কোনো প্রস্তাবই গ্রহণ করবেন না, যার মাধ্যমে মার্কিন বাহিনী ‘উদ্দেশ্যমূলক আগ্রাসন’ চালাতে পারে।’

একজন আফগান কর্মকর্তা জানিয়েছেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জোসেফ ডানফোর্ড চুক্তির শব্দগুলোতে আরও একটু সংশোধন করার প্রস্তাব দিয়েছেন। ওই কমান্ডার মার্কিন বাহিনী ‘বিশেষ পরিস্থিতি’তে আফগান নাগরিকদের ঘরে প্রবেশ করবে চুক্তিতে এমন শব্দ ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তবে আফগান সরকার এ ধরনের প্রস্তাব নাকচ করে দিয়েছে।

প্রেসিডেন্ট কারজাই ও অন্যান্য আফগান নেতারা অনেকদিন ধরেই মার্কিন বাহিনীর এ ধরনের অভিযানের বিরোধিতা করে আসছেন। কিন্তু যুক্তরাষ্ট্র তাদের নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় এ ধরনের অভিযান অব্যাহত রাখতে চায়।

(দিরিপোর্ট/আদসি/এসকে/নভেম্বর ১৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর