thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

গাজীপুর-আশুলিয়া-টঙ্গীতে ফের শ্রমিক অসন্তোষ, ছুটি ঘোষণা

২০১৩ নভেম্বর ১৯ ০৯:৪০:৩৭
গাজীপুর-আশুলিয়া-টঙ্গীতে ফের শ্রমিক অসন্তোষ, ছুটি ঘোষণা

গাজীপুর সংবাদদাতা : গাজীপুর, আশুলিয়া ও টঙ্গীতে মঙ্গলবারও শ্রমিক অসন্তোষ অব্যাহত রয়েছে। এসব জায়গায় পুলিশের সঙ্গে পোশাক শ্রমিকদের সংঘর্ষ হয়েছে। অধিকাংশ কারখানা মঙ্গলবারের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

ন্যূনতম মজুরি ৮ হাজার ৩০০ টাকা করাসহ দুই পোশাক শ্রমিক নিহতের প্রতিবাদে মঙ্গলবার সকালে কোনাবাড়ীতে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। এ সময় তারা রাস্তায় নেমে ভাঙচুর শুরু করলে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, কোনাবাড়ী ও কাশিমপুর এলাকায় সহিংসতারোধে সকাল থেকেই ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। পরে আরও ৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ও বিজিবি সদস্যরা এলাকায় টহল দিচ্ছে। পাশাপাশি শিল্পাঞ্চল ও থানা পুলিশ এবং র‌্যাব সদস্য মোতায়েন রয়েছে।

গাজীপুর পুলিশ সুপার আবদুল বাতেন দিরিপোর্টকে ৮ প্লাটুন বিজিবি মোতায়েনের বিষয়টি নিশ্চিত করে জানান, যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে। বিক্ষোভের এক পর্যায়ে শ্রমিকরা ভাঙচুর শুরু করলে ওই এলাকার কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

কোনাবাড়ী ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) রবিউল ইসলাম দিরিপোর্টকে জানান, সকালে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করে। এ সময় তারা ভাঙচুরের চেষ্টা করলে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করেছে।

এদিকে টঙ্গীর পাগাড় এলাকায় সকালে অনন্ত ফেব্রিক লিমিটেড কারখানার শ্রমিকরা ন্যূনতম মজুরির দাবিতে বিক্ষোভ শুরু করে। তারা কারখানার সামনের রাস্তায় অবরোধ সৃষ্টি। নিরাপত্তার স্বার্থে পাশের হামিদ টেক্সটাইল, রেডিকস, শিশির নিটিংসহ ১০-১২টি কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

শিশির নিটিংয়ের শ্রমিকরা জানায়, তাদের কারখানায় এক সপ্তাহ ধরে পানি সরবরাহ বন্ধ। তারা পানি সরবরাহ স্বাভাবিক করার দাবিতে কারখানায় বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করে। বিক্ষোভকারী শ্রমিকরা জাবেদ-জোবায়ের ফেব্রিকের সামনে অবস্থান নিয়ে কারখানায় ইটপাটকেল ছুড়ে অন্য শ্রমিকদের তাদের আন্দোলনে শামিল হওয়ার ডাক দিচ্ছে।

টঙ্গী মডেল থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) মোহাম্মদ শামীমের নেতৃত্বে চার-পাঁচজনের দল ঘটনাস্থলে গেলেও বিপুলসংখ্যক শ্রমিকের সামনে তারা কোনো ব্যবস্থা নেয়নি।

(দিরিপোর্ট/ওএস/এএস/জেএম/নভেম্বর ১৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর