thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

মুরগির বিষ্ঠা দিয়ে বিদ্যুৎ

২০১৩ নভেম্বর ২০ ০৩:০৬:২২
মুরগির বিষ্ঠা দিয়ে বিদ্যুৎ

ঠাকুরগাঁও সংবাদদাতা : সদর উপজেলার একটি মুরগি খামারের বিষ্ঠা দিয়ে তৈরি বায়োগ্যাসে রান্নার কাজ ছাড়াও জেনারেটর চালিয়ে উৎপন্ন করা হচ্ছে বিদ্যুৎ। আর উৎপাদিত বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে খামারের বিভিন্ন কাজে। শুধু তাই নয়, খামারের দুপাশের দুটি পাড়াতে বায়োগ্যাস সরবরাহ করারও উদ্যোগ নেওয়া হয়েছে।

উপজেলার আকচা ইউনিয়নের দক্ষিণ বঠিনা গ্রামে ১০ একর জমির উপর স্থাপিত ‘নিশ্চিন্তপুর পোল্ট্রি এন্ড ফিডস লিমিটেড’ নামের আধুনিক মুরগি খামার। শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে এই খামারে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মুরগির বিষ্ঠা দিয়ে এখানে উৎপন্ন হচ্ছে বায়োগ্যাস। এখানে ১০ হাজার ৭৫০ ঘনফুট আয়তন বিশিষ্ট দুটি বায়োগ্যাস প্ল্যান্ট রয়েছে।

মুরগির খামার ও বায়োগ্যাস প্ল্যান্টের উদ্যোক্তা জনার্দন চক্রবর্তী ও শিবলী ইসলাম জানান, আপাতত ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে এখান থেকে। সম্পূর্ণ পরিবেশবান্ধব এই মুরগির খামারে কাজ করছেন অর্ধশত শ্রমিক।

তারা আরো জানান, শিগগিরই তারা পাশের দুটি গ্রামের শতাধিক পরিবারের মধ্যে বায়োগ্যাস সংযোগ দেবেন। এই গ্যাসের সাহায্যে গ্রামবাসী রান্নার কাজ করতে পারবেন, জ্বালাতে পারবেন বাতি। সরকারের বিদ্যুতের উপর গ্রামবাসীর নির্ভরতা কমবে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাস ও সদর থানার ইউএনও আবু সালেহ মোহাম্মদ ওবায়দুল্লাহ ইতিমধ্যে প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। তারা এ প্রকল্পের ভূয়সী প্রশংসা করেছেন।

(দিরিপোর্ট/এনএইচ/এমএআর/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর