thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

রাজশাহীর সরকারি স্কুলের ভর্তি ফরম বিতরণ শুরু ১ ডিসেম্বর

২০১৩ নভেম্বর ২০ ১১:১৪:৩১
রাজশাহীর সরকারি স্কুলের ভর্তি ফরম বিতরণ শুরু ১ ডিসেম্বর

রাজশাহী সংবাদদাতা : রাজশাহী শহরের ছয়টি সরকারি স্কুলে ১ ডিসেম্বর থেকে ভর্তি ফরম বিতরণ শুরু হবে। এ কার্যক্রম চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

আগ্রহীরা প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত শহরের কলেজিয়েট স্কুল থেকে ভর্তি ফরম উত্তোলন ও জমা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। ভর্তি ফরমের মূল্য রাখা হয়েছে ১০০ টাকা। এবার প্রথম, তৃতীয়, ষষ্ঠ ও নবম শ্রেণীতে মোট ১ হাজার ২৫টি আসন রয়েছে।

ভর্তি কমিটি-২০১৪ এর সদস্য সচিব ও নগরীর কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. নূরজাহান বেগম এ তথ্য নিশ্চিত করেছেন। ইতোমধ্যে প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘জেলা প্রশাসক রাজশাহীর ওয়েবসাইট www.dcrajshahi.gov.bd থেকেও ভর্তি ফরম ডাউনলোড করা যাবে। নির্ধারিত সময়ের পর ডাকযোগে কিংবা কুরিয়ারে আবেদনপত্র গ্রহণ করা হবে না। উপযুক্ত প্রমাণসাপেক্ষ মুক্তিযোদ্ধার সন্তান/নাতি-নাতনি, প্রতিবন্ধী শিশু ও শিক্ষক কর্মচারী কোটায় নির্ধারিত আসন সংরক্ষিত থাকবে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস যথাসময়ে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।’

ছয়টি সরকারি স্কুলে ১০২৫ আসনে ভর্তি ফরম ছাড়া হবে। এরমধ্যে ছাত্রীদের জন্য ৪১০টি এবং ছাত্রদের জন্য ৬১৫টি আসন রয়েছে। এবারো নগরীর শুধুমাত্র সরকারি মাদ্রাসায় প্রথম শ্রেণীতে ৪০টি আসনে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।

প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে এবার পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণীতে ৫৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এরমধ্যে নগরীর রাজশাহী কলেজিয়েট স্কুলে ১৮০টি, ল্যাবরেটরি স্কুলে ১০০টি, সরকারি মাদ্রাসায় ১০টি, শিরোইল সরকারি উচ্চবিদ্যালয়ে ৭০টি এবং পিএন স্কুলে ১৮০টি।

একই প্রক্রিয়ায় নগরীর ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩২৫টি আসনের ষষ্ঠ শ্রেণীতে ভর্তি ফরম বিরতণ করা হবে। এরমধ্যে নগরীর রাজশাহী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ১৫০টি, রাজশাহী কলেজিয়েট স্কুলে ৩০টি, ল্যাবরেটরি স্কুলে ৫টি, সরকারি মাদ্রাসায় ১০টি, শিরোইল সরকারি উচ্চবিদ্যালয়ে ১০০টি এবং পিএন স্কুলে ৩০টি।

তবে জেএসসি পরীক্ষার মেধারভিত্তিতে নবম শ্রেণীতে ১২০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এরমধ্যে রাজশাহী কলেজিয়েট স্কুলে ৩০টি, ল্যাবরেটরি স্কুলে ১০টি, শিরোইল সরকারি উচ্চবিদ্যালয়ে ৩০টি, রাজশাহী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ৩০টি এবং পিএন স্কুলে ২০টি।

(দিরিপোর্ট/ওএস/এমসি/জেএম/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর