thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

কৃষিতে ভর্তুকি সাড়ে ৩৩ হাজার কোটি টাকা

২০১৩ নভেম্বর ২০ ১৯:৫৫:৫৬
কৃষিতে ভর্তুকি সাড়ে ৩৩ হাজার কোটি টাকা

দিরিপোর্ট প্রতিবেদক : বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর ২০০৯ সাল থেকে ২০১৩ সালের নভেম্বর পর্যন্ত মোট ৩৩ হাজার ৫২৫ কোটি ২৯ লাখ টাকা কৃষিতে ভর্তুকি প্রদান করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে নির্ধারিত টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নুরুল ইসলাম বিএসসির এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী সারের দামের তুলনামূলক চিত্র উপস্থাপন করে বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মোট তিনবার সারের মূল্য কমিয়েছে। ২০০৯ সালের ১৪ জানুয়ারির পূর্বে টিএসপি, এমওপি ও ডিএপি সারের দাম ছিল যথাক্রমে কেজি প্রতি ৮০ টাকা, ৭০ টাকা ও ৯০ টাকা। প্রথম দফায় এর দাম কমিয়ে নির্ধারণ করা হয় ৪০ টাকা, ৩৫ টাকা ও ৪৫ টাকা। একই বছর দ্বিতীয় দফায় দাম কমিয়ে নির্ধারণ করা হয় টিএসপি কেজি প্রতি ২২ টাকা, এমওপি ২৫ টাকা ও ডিএপি ৩০ টাকা।

সর্বশেষ ২০১০ সালের ২৪ অক্টোবর তৃতীয় দফায় দাম কমিয়ে নির্ধারণ করা হয় যথাক্রমে ২২ টাকা, ১৫ টাকা ও ২৭ টাকা। এছাড়া চলতি বছর ২৫ আগস্ট ইউরিয়া সারের দাম কেজি প্রতি ২০ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সারাদেশে প্রথমবারের মতো কৃষকের মাঝে কৃষি উপকরণ সহায়তা কার্ড বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত মোট এক কোটি ৪৪ লাখ ৫৯ হাজার ৮৫৬ কৃষককে কার্ড বিতরণ করা হয়েছে। মাত্র ১০ টাকা ব্যয়ে ৯৮ লাখ ৫৪ হাজার ৬০৬ কৃষক ব্যাংক হিসাব খোলার সুযোগ পেয়েছে।

মহাজোট সরকারের সাড়ে চার বছরে খাদ্যশস্য উৎপাদনের চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে প্রধান প্রধান খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ২০১২-১৩ অর্থ বছরে মোট খাদ্যশস্য উৎপাদন ছিল ৩৭২ দশমিক ৬৬ লাখ মেট্রিক টন। যা ২০১১-১২ সালে ছিল ৩৬৮ দশমিক ৩৯ লাখ মেট্রিক টন এবং ২০০৮-০৯ সালে ছিল ৩২৮ দশমিক ৯৬ মেট্রিক টন।

(দিরিপোর্ট/আরএইচ/এইচআর/আইজেকে/এমএআর/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর