thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

তামাকের ফাঁদে মিয়ানমার

২০১৩ নভেম্বর ২০ ২১:৩২:৩০
তামাকের ফাঁদে মিয়ানমার

আমিরুল মাসুদ, দিরিপোর্ট ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার উন্নয়নশীল দেশ মিয়ানমারের বাজারে তামাক একটি অতি প্রচলিত শব্দ। রাজধানী ইয়াঙ্গুনের চায়ের দোকান থেকে শুরু করে সব জায়গাতেই পাওয়া যায় তমাকজাত সিগারেট (স্থানীয় নাম চ্যারুট)। বিভিন্ন মাদকের পাশাপাশি তামাক উৎপাদন ও চোরাচালানের তালিকায়ও দেশটির নাম রয়েছে। অথচ তামাক নিয়ন্ত্রণে দেশটির নেই তেমন কোনো শক্তিশালী আইন। যা নিয়ে গভীর উদ্বেগে রয়েছে দেশটির তামাক বিরোধীরা।

তবে তাদের এ উদ্বেগ সম্প্রতি বেড়ে গেছে বহুগুণ। কেননা প্রায় অর্ধশত বছরের অবরোধ আর নিষেধাজ্ঞার পর সদ্য মুক্তবাজারে প্রবেশ করা দেশটির উপর নজর পড়েছে আন্তর্জাতিক তামাক কোম্পানিগুলোর।

একেতো দেশটির জন্য তামাক একটি মারাত্মক সমস্যা তার উপর আবার বৃহৎ বহুজাতিক সিগারেট কোম্পানিগুলোর নতুন বাজারে পরিণত হওয়া দেশটির জন্য মরার উপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে।

দেশটির তামাক বিরোধী কর্মীরা মনে করছেন, মিয়ানমারের বাজারে বহুজাতিক তামাক কোম্পানির প্রবেশের ফলে তা শুধু জাতীয় স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপই নয় পাশাপাশি তা দেশটির বিশাল দরিদ্র জনগোষ্ঠির অধিকারও হরণ করবে।

এদিকে বহু বছরের বিচ্ছিন্নতার পর দেশটির তরুণদের মধ্যে পশ্চিমা সমবয়সীদের মতো ‘আধুনিক’ হওয়ার আকাঙ্ক্ষা আরো তীব্র হয়েছে। তারা পশ্চিমা মুভির চরিত্রগুলোর অনুসরণ করতে চায়। এ কারণে তাদের কাছে সিগারেট খাওয়া অনেকটাই ‘স্মার্টনেস’ হিসেবে বিবেচিত হচ্ছে। এই তরুণরাই সিগারেট কোম্পানিগুলোর প্রধান লক্ষ্যবস্তু। দেশটিতে মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশই তরুণ।

তামাক বিরোধীরা মনে করেন, দেশটির তামাক সমস্যার মূলে রয়েছে সরকারের মধ্যকার স্বার্থের দ্বন্দ্ব। স্বাস্থ্য মন্ত্রণালয় চাইছে ধুমপান বন্ধের ব্যবস্থা গ্রহণ করতে। অপরদিকে বাণিজ্য মন্ত্রণালয় দেশটিতে সম্ভাব্য বৈদেশিক কোটি ডলারের বিনিয়োগ ধরে রাখতে বহুজাতিক কোম্পানিগুলোর ব্যাপারে যেকোনো ছাড় দিতে প্রস্তুত।

তামাক বিরোধীদের দেওয়া তথ্যমতে দেশটির ৬ কোটি জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশই কোনো না কোনোভাবে তামাক গ্রহণ করে। বেশিরভাগ মিয়ানমারিরা তামাক পাতাকে সরাসরি পুড়িয়ে অথবা চ্যারুটের মাধ্যমে তামাক গ্রহণ করে। দেশটির শহর এলাকাগুলোতেই সাধারণত ফিল্টার সিগারেটের প্রচলন দেখা যায়।

(দিরিপোর্ট/এআইএম/এমডি/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর