thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

দুদক বিলে রাষ্ট্রপতির সম্মতি

২০১৩ নভেম্বর ২০ ২১:৫৫:৩২
দুদক বিলে রাষ্ট্রপতির সম্মতি

দিরিপোর্ট প্রতিবেদক : সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়েরে সরকারের অনুমতির বিধান রেখে বহুল আলেচিত দুর্নীতি দমন কমিশন (দুদক)(সংশোধন) বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট। একইসঙ্গে ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) বিলেও সম্মতি দিয়েছেন তিনি।

বিল দুটিতে বুধবার সম্মতি জানান তিনি। সংসদ সচিবালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

তিন বছর অপেক্ষার পর ১০ নভেম্বর জাতীয় সংসদে বিলটি পাস হয়েছে। নতুন আইনে দুর্নীতি দমন কমিশনকে শক্তিশালী করতে দুদক আইনকে সবার ওপর প্রাধান্য দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধি বা অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন দুদকের অনুমোদন ছাড়া কোনো আদালত দুদক আইনের অধীনে কোনো অপরাধ বিচারার্থে আমলে নিতে পারবেন না। এছাড়া দুদক মামলায় কোনো ব্যক্তি জামিন চাইলে আদালত কমিশনকে যুক্তিসঙ্গত সময় না দিয়ে শুনানি গ্রহণ করা যাবে না মর্মে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

দুদক আইনের ৩৩-এর উপধারা ৫ সংযোজন করে বলা হয়েছে, দুদক গৃহীত যে কোনো কার্যক্রমের যে কোনো পর্যায়ে কোনো আদালতে কেউ কোনো প্রতিকার চাইলে মামলায় দুদককে পক্ষভুক্ত করতে হবে। আইনে তথ্য প্রদানকারীর পরিচয়কে সংরক্ষণ দেওয়া হয়েছে। তবে মিথ্যা তথ্য প্রদান করলে আইন ৫ বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

(দিরিপোর্ট/আরএইচ/এইচআর/এনডিএস/নভেম্বর ২০,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর