thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

খাদ্যের পুষ্টিমান নির্ণয়ে সফটওয়্যার উদ্ভাবন

২০১৩ নভেম্বর ২১ ০৮:৫৬:৩৫
খাদ্যের পুষ্টিমান নির্ণয়ে সফটওয়্যার উদ্ভাবন

ঢাবি প্রতিবেদক : গাণিতিক নিয়মে খাদ্যের পুষ্টিমান নির্ণয়ের জন্য রেসিপি ক্যালকুলেটর যুক্ত ওয়েবপেজ সফটওয়্যার তৈরি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের একদল গবেষক।

এর মাধ্যমে খাদ্যের পুষ্টির গুণগত মান সম্পর্কে জানা যাবে। ওয়েব-পেজভিত্তিক এই ধরনের রেসিপি ক্যালকুলেটর বাংলাদেশে প্রথম।

খাদ্য ও পুষ্টি বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. তোরাব রহিম বলেন, কাঁচা অবস্থায় প্রত্যেক খাবারের আলাদা পুষ্টিমান আছে। কিন্তু রান্না করা খাবারের পুষ্টিমান বের করা কষ্টসাধ্য। প্রত্যেকবার রান্না করার সময় খাদ্যের পুষ্টিমান পরিবর্তন হয়। এছাড়া নতুন নতুন রেসিপি বের হচ্ছে। সব খাবারের পুষ্টিমান বের করা ব্যয়বহুল ও কষ্টসাধ্য।

তিনি আরো বলেন, রান্না করা খাবারের পুষ্টিমান বের করার জন্য আমার নেতৃত্বে কয়েকজন গবেষক দীর্ঘদিন ধরে কাজ করছেন। গাণিতিক সূত্র প্রয়োগ করে সফটওয়্যারে ফেলে আমরা রান্না করা খাবারের পুষ্টিমান ক্যালকুলেটরে প্রকাশ করার ব্যবস্থা করেছি।

রান্না করা খাবারের পুষ্টিমান সম্পর্কে ওয়েবপেজে বিস্তারিত জানা যাবে। যে কেউ ওয়েবপেজে গিয়ে রান্না করা খাবারের নাম ও পরিমাণ লিখে ক্লিক করলে এর পুষ্টিমান বের হবে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউট অডিটোরিয়ামে রেসিপি ক্যালকুলেটর যুক্ত ওয়েবপেজ পরিচিতি ও উন্মুক্তকরণ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপার্চায অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এই ওয়েবপেজটি উন্মুক্ত করবেন। উপ-উপচার্য অধ্যাপক নাসরিন আহমাদ (শিক্ষা) ও অধ্যাপক সহিদ আকতার হুসাইন (প্রশাসন) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আলেয়া মাওলা।

(দিরিপোর্ট/জেএইচ/এমডি/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর