thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

ভেজিটেবল অয়েল হৃদরোগের ঝুঁকি বাড়ায়!

২০১৩ নভেম্বর ২১ ১০:৫০:৫২
ভেজিটেবল অয়েল হৃদরোগের ঝুঁকি বাড়ায়!

দিরিপোর্ট ডেস্ক : ভেজিটেবল অয়েল কোম্পানিগুলো ক্রেতাকে টেনে আনতে বলে থাকে- এটি হৃদরোগের ঝুঁকি কমায় ও স্বাস্থ্যসম্মত। কিন্তু নতুন একটি গবেষণায় দেখা গেছে কিছু ভেজিটেবল অয়েল উল্টোটিই ঘটায়।

এই তেল উৎপাদনে সাধারণত প্রাণিজ স্টরয়েড চর্বির বদলে পলিস্টরয়েড ভেজিটেবল অয়েল ব্যবহৃত হয়। সেখানে সিরাম কোলেস্টরলের মাত্রা কমিয়ে আনা হয়, বলা হয়ে থাকে এটি হৃদরোগ প্রতিরোধে সহায়ক। কিছু ভেজিটেবল অয়েল পরীক্ষা করে দেখা গেছে এতে পুষ্টিমানসম্পন্ন ওমেগা-সিক্স লিনোলেইক এসিড থাকলেও, খুবই দুর্বল মাত্রায় রয়েছে ওমেগা-থ্রি আলফা-লিনোলেইক। দেখা গেছে ভুট্টা ও সাফফ্লাওয়ার তেলে প্রচুর পরিমাণে ওমেগা-সিক্স লিনোলেইক থাকলেও কিন্তু দরকারি ওমেগা-থ্রি আলফা-লিনোলেইক নেই বললেই চলে। ফলে হৃদরোগ প্রতিরোধের সক্ষমতা থাকে না এই তেলে।

এই গবেষণায় সাফফ্লাওয়ার অয়েল বা সাফফ্লাওয়ার অয়েল মার্জারিনের উৎসে স্টরয়েড চর্বি প্রতিস্থাপিত করা হয়। গবেষকরা দেখতে পান এতে সিরাম কোলেস্টরলের মাত্রা উল্লেখযোগ্য হারে কম। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

বর্তমান বিশ্বে দিন কার্ডিওভাসকুলার ও কোরোনারি আটারি রোগে উল্লেখযোগ্য সংখ্যক রোগী মারা যাচ্ছে। ফলে রোগ প্রতিরোধের জন্য ভেজিটেবল ওয়েলের চাহিদাও বাড়ছে। নতুন গবেষণাটি হয়তো হৃদরোগীদের নতুন করে ভাবাবে।

গবেষণাটি প্রকাশ পেয়েছে কানাডিয়ান মেডিকেল এসোশিয়েশন জার্নালে।
(দিরিপোর্ট/ডব্লিউএস/এমডি/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর