thereport24.com
ঢাকা, বুধবার, ২২ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৪ জিলকদ  1445

বিশ্বে ছড়িয়ে বাংলা চলে গেলেন রফিকুল

২০১৩ নভেম্বর ২১ ১১:৪৯:২০
বিশ্বে ছড়িয়ে বাংলা চলে গেলেন রফিকুল

দিরিপোর্ট প্রতিবেদক : বিশ্বে ছড়িয়ে বাংলা চলে গেলেন রফিকুল ইসলাম। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই রূপকার বুধবার কানাডার ভেঙ্কুভারে একটি প্রাইভেট হাসপাতালে বাংলাদেশ সময় রাত সোয়া ৯টায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। তিনি দীর্ঘদিন ব্লাড ক্যান্সারে (লিকোমিয়ায়) ভুগছিলেন।

তার মৃত্যুতে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্র্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন গভীর শোক প্রকাশ করেছেন। পরিবারের সদস্যদের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন।

একইসঙ্গে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। জোটের পক্ষ থেকে ২২ নভেম্বর শুক্রবার বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

১৯৫৩ সালে রফিকুল ইসলাম কুমিল্লায় জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। তার বাবা আব্দুল গণি ভাষাসৈনিক রফিকের নামে ছেলের নাম রেখেছিলেন। ১৯৫২ সালে আত্মত্যাগের মধ্য দিয়ে মাতৃভাষাকে রক্ষা করেছিলেন রফিক, সফিক, বরকত, সালাম, জব্বারসহ অন্যান্য ভাষাসৈনিকেরা। ৪৭ বছর পর সেই পথ অনুসরণ করে ১৯৯৯ সালে ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা দেয়। যাদের প্রচেষ্টায় বিশ্ব দরবারে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা হয় রফিকুল ইসলাম তাদের একজন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুছ দিরিপোর্টকে বলেন- আমরা জোটের পক্ষ থেকে তার প্রতি শ্রদ্ধা জানাতে আগামীকাল কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক শ্রদ্ধাঞ্জলি প্রদান অনুষ্ঠানের অয়োজন করেছি। সেখানে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তার প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানানো হবে।

(দিরিপোর্ট/এপি/এমডি/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর