thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

ন্যূনতম মজুরি : দু-এক দিনের মধ্যেই গেজেট

২০১৩ নভেম্বর ২১ ১৬:২৮:১৪
ন্যূনতম মজুরি : দু-এক দিনের মধ্যেই গেজেট

আমিনুল ইসলাম, দিরিপোর্ট : গার্মেন্ট শ্রমিকদের জন্য ৩ হাজার টাকা বেসিক নির্ধারণ করে ৫ হাজার ৩০০ টাকার ন্যূনতম মজুরি চূড়ান্ত করা হয়েছে। দু-এক দিনের মধ্যেই তা গেজেট আকারে প্রকাশ করা হবে। ইতোমধ্যেই তা পরীক্ষা-নিরীক্ষার (ভেটিং) জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এরপর শ্রম মন্ত্রণালয় তা গেজেট আকারে প্রকাশ করবে। আর শ্রমিকরা এর ফল পেতে শুরু করবে ১ ডিসেম্বর থেকেই।

এর মাধ্যমে শ্রমিক অসন্তোষ দুর হবে বলে আশা করছেন মজুরি বোর্ডে উপস্থিত মালিক-শ্রমিকপক্ষের প্রতিনিধিরা। ৩ হাজার টাকা মূল বেতনের সঙ্গে বাড়ি ভাড়া ১২০০ টাকা, চিকিৎসা ভাতা ২৫০, যাতায়াত ২০০ এবং খাদ্যভর্তুকি বাবদ ৬৫০ টাকা নির্ধারণ করা হয় ৭ম গ্রেডের একজন শ্রমিকের জন্য। এছাড়া প্রতিবছরই ৫ শতাংশ হারে বেসিক বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, সহকারী সেলাই মেশিন অপরেটর, সহকারী উইনডিং মেশিন অপারেটর, সহকারী নিট মেশিন অপারেটর, সহকারী লিঙ্কিং মেশিন অপারেটর, সহকারী মেন্ডিং অপারেটর, সহকারী কাটার, সহকারী মার্কার, সহকারী ড্রইংম্যান অ্যান্ড ওম্যান, পকেট ক্রিজিং মেশিন অপারেটর, লাইন আয়রন ম্যান, সহকারী ড্রাই ওয়াশিংম্যান, ওভারলক মেশিন সহকারী, বাটন মেশিন সহকারী, কাঞ্চাই মেশিন সহকারী এবং ফিনিশিং সহকারীসহ মোট ১৪টি পদ অন্তর্ভূক্ত রয়েছে এই ৭ম গ্রেডে।

গার্মেন্ট শিল্পে কর্মরত শ্রমিকদের বিভিন্ন পদবী, কাজের ধরন, ও প্রকৃতি, চাকুরিকাল, জ্ঞান ও অভিজ্ঞতা, দক্ষতা ও পারিপার্শ্বিক অবস্থা ইত্যাদি বিবেচনা করে শ্রমিকদের ৭টি গ্রেডে বিভক্ত করা হয়েছে। নতুন ঘোষিত মজুরি অনুযায়ী ন্যূনতম গ্রেডের (৭ম গ্রেড) বেসিক বেতন ৩০০০ টাকা। আর ১ম গ্রেডে ৮৫০০ টাকা, ২য় গ্রেডে ৭০০০ টাকা, ৩য় গ্রেডে ৪০৭৫ টাকা, ৪র্থ গ্রেডে ৩৮০০ টাকা, ৫ম গ্রেডে ৩৫৩০ টাকা এবং ৬ষ্ঠ গ্রেডে ৩২৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে সকল গ্রেডেই ৪০ শতাংশ হারে বাড়ি ভাড়া এবং ২৫০ টাকা চিকিৎসা ভাতা, ২০০ টাকা যাতায়াত ভাতা এবং ৬৫০ টাকার খাদ্য ভাতা পাবেন।

এছাড়াও শিক্ষানবিসকালিন একজন শ্রমিকের প্রশিক্ষণ ভাতা হিসাবে সর্বসাকুল্যে মাসিক ৪ হাজার ১৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে মূল মজুরি নিধারণ করা হয়েছে ২২০০ টাকা, মূল বেতনের ৪০ শতাংশ হারে ৮৮০ টাকা বাড়ি ভাড়া, ২৫০ টাকা চিকিৎসা ভাতা, ২০০ টাকা যাতায়াত ভাতা এবং ৬৫০ টাকা খাদ্যভাতা।

গত ৪ নভেম্বর পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা করার ঘোষণা দেয় মজুরি বোর্ড। ওই খসড়ায় শ্রমিকপক্ষের নেতারা স্বাক্ষর করলেও মালিকপক্ষ স্বাক্ষর করা থেকে বিরত ছিলেন। এরপর শ্রমিকরা সহিংস আন্দোলন শুরু করে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ৫৩০০ টাকা ন্যূনতম মজুরি মেনে নেয় তৈরি পোশাক শিল্পের মালিকরা।

(দিরিপোর্ট/এআই/জেএম/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর