thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

‘মার্কিন কংগ্রেসের শুনানি একতরফা’

২০১৩ নভেম্বর ২২ ০২:২৬:১৪
‘মার্কিন কংগ্রেসের শুনানি একতরফা’

আহাম্মদ উল্লাহ সিকদার, দিরিপোর্ট ডেস্ক : মার্কিন কংগ্রেসে বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে সৃষ্ট রাজনৈতিক সংকট নিয়ে যে উদ্বেগ প্রকাশ করা হয়েছে সেটির সমালোচনা করেছে বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার কারণে ক্রমবর্ধমান সহিংসতা, সংখ্যালঘুদের উপর হামলা আর সন্ত্রাসবাদের উত্থানের আশঙ্কার বিষয়গুলোও উঠে এসেছে।

বিবিসি বাংলায় প্রচারিত খবরে বলা হয়েছে, বাংলাদেশ সরকার মনে করছে যে একতরফাভাবে এই শুনানি করা হয়েছে। এতে পুরো বাস্তবতা প্রতিফলিত হয়নি। তবে প্রধান বিরোধী দল বিএনপি বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে মার্কিন কংগ্রেসের এই মূল্যায়নকে ইতিবাচক হিসেবেই বর্ণনা করেছে।

‘বাংলাদেশ ইন টারময়েল: অ্যা নেশন অন ব্রিঙ্ক?’ -এই শিরোনামে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক একটি কমিটির শুনানিতে যুদ্ধাপরাধীদের বিচার-প্রক্রিয়া এবং সংখ্যালঘুদের উপর হামলার ঘটনাসহ কয়েকটি বিষয় এসেছে।

শুনানিতে দেশের বর্তমান রাজনৈতিক অচলাবস্থা বা পরিস্থিতির জন্য বাংলাদেশ সরকার বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপরই দায় বর্তায়, এমনটাই বলা হয়েছে।

অন্যদিকে বাংলাদেশের আসন্ন নির্বাচনে সকল দলের অংশগ্রহণ থাকবে কি না, সেটি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে ওই শুনানিতে।

বিশ্লেষকদের অনেকেই বলছেন, মার্কিন কমিটির শুনানিতে উঠে আসা তথ্য যুক্তরাষ্ট্র সরকারের নীতিনির্ধারণসহ বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

উল্লেখ্য, মার্কিন কংগ্রেসে বহু বিষয়েই শুনানি হয়ে থাকে।

এমন সময় এই শুনানি হলো, যার ঠিক কয়েক ঘন্টা আগেই বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনসহ বিভিন্ন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস পত্রিকা সম্পাদকীয় প্রকাশ করে। সেখানে বলা হয়েছে বাংলাদেশের উপর আন্তর্জাতিক সম্প্রদায় নানান চাপসহ নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

(দিরিপোর্ট/আদসি/এসবি/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর