thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

চীনে জবানবন্দি আদায়ে নিষেধাজ্ঞা

২০১৩ নভেম্বর ২২ ০৪:৫৭:৩০
চীনে জবানবন্দি আদায়ে নিষেধাজ্ঞা

দিরিপোর্ট ডেস্ক: চীনের সুপ্রিম কোর্ট, নির্যাতনের মাধ্যমে জবাববন্দি আদায় না করতে দেশটির কর্মকর্তাদের উপর এক নির্দেশনা জারি করেছেন। আদালত জবানবন্দি আদায়ে তীব্র ঠান্ডার ব্যবহার, খাবার খেতে না দেওয়া, চরম গরমে রাখার মত বিষয়গুলোকেও অবৈধ ঘোষণা করেছে। খবর বিবিসির।

চীনের পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা বাহিনীকে সংস্কারের অংশ হিসেবে এই আদেশ জারি করেন আদালত। বেইজিংয়ে চার দিনব্যাপী এক রুদ্ধদুয়ার বৈঠকের সপ্তাহখানেক পর বেশ কয়েকটি বিষয়ে সংস্কারের ব্যাপারে চীনের কর্মকর্তারা একমত হয়। আর এর পরই দেশটির সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে এ ধরনের নির্দেশ এলো। সুপ্রিম কোর্ট দেশটির নিম্ন আদালতকে এই বলে আদেশ দিয়েছেন যে, ‘ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে’ নির্যাতনের মাধ্যমে আদায় করা সাক্ষ্য আমলে নেওয়া যাবে না।

দীর্ঘদিন ধরেই দেশটির বিচারিক এবং আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে এভাবে আদায়কৃত জবানবন্দি আমলে না দেওয়ার দাবি জানিয়ে আসছিল। তবে চীনে নির্যাতনের মাধ্যমে জবানবন্দি আদায় খুবই স্বাভাবিক একটা ব্যাপার। তাই সহসাই দেশটিতে এ ব্যবস্থার পরিবর্তন ঘটবে না বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

চীন গত সপ্তাহে দেশটিতে ‘কাজের মাধ্যমে পুনঃশিক্ষা’ ব্যবস্থা চালু আছে এমন ক্যাম্প বন্ধ করার ঘোষণা দেয়। ১৯৫০র দশকে দেশটিতে এই ব্যবস্থা চালু হয়। যার মাধ্যমে কোন ধরনের বিচার ছাড়াই পুলিশ যে কাউকে চার বছরের জন্য জেলে পাঠাতে পারে। আর এই ব্যবস্থার বিরুদ্ধে আবেদন করা ছিল প্রায় অসম্ভব একটি বিষয়।

(দিরিপোর্ট/আদসি/এসবি/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর