thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নতুন শেয়ার ইস্যু করবে অ্যাকটিভ ফাইন

২০১৩ নভেম্বর ২২ ১১:৫৬:০৬
নতুন শেয়ার ইস্যু করবে অ্যাকটিভ ফাইন

দিরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের অ্যাকটিভ ফাইন কেমিক্যালস নানা সমালোচনার মধ্য দিয়ে নতুন শেয়ার ইস্যু করে মূলধন বাড়াতে যাচ্ছে। প্রায় ৩৪ শতাংশ নতুন শেয়ার ইস্যু করলে শেয়ার সরবরাহ বেড়ে বিনিয়োগকারীরা হুমকির মুখে পড়বেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এ ছাড়া অভিযোগ রয়েছে, শ্রমিক ফান্ডের কোটি কোটি টাকার কোনো সঠিক ব্যবহার হচ্ছে না কোম্পানিটিতে।

জানা যায়, কোম্পানিটি প্রাতিষ্ঠানিক কৌশলগত বিনিয়োগকারীদের জন্য ২ কোটি শেয়ার ইস্যু করবে ও তাদের সঙ্গে আলোচনা করে দর নির্ধারণ করা হবে। যা ইতোমধ্যেই বিক্রির জন্য প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৪০ টাকা প্রিমিয়ামসহ (মোট ৫০ টাকা) দর নির্ধারণ হয়েছে। এই শেয়ার বিক্রি ও দর নিয়ে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) কর্তৃপক্ষের সঙ্গে অ্যাকটিভ ফাইন কর্তৃপক্ষের সমঝোতা হয়েছে। আর এ শেয়ার ছাড়ার কারণে পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের শর্ত পূরণ হবে। পাশাপাশি কোম্পানির উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে এসব শেয়ার বিক্রির অর্থ ব্যবহার করা হবে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

নতুন ২ কোটি শেয়ার ইস্যুর ফলে কোম্পানির মোট শেয়ার দাঁড়াবে ৮ কোটি ৯০ লাখ। বর্তমানে এর শেয়ার সংখ্যা ৬ কোটি ৯০ লাখ। যা স্বাভাবিকভাবেই কোম্পানির বর্তমান শেয়ার দরে নেতিবাচক প্রভাব ফেলার পাশাপাশি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) সমালোচনার মুখে ফেলবে। কারণ সরবরাহ বৃদ্ধি পেলে তা স্বাভাবিকভাবেই চাহিদার ওপর নেতিবাচক প্রভাব পড়ে। যাতে করে কোম্পানির বর্তমান শেয়ার দর কমে লোকসানে পড়বেন শেয়ারহোল্ডাররা।

শেয়ারবাজারে ধস-পরবর্তী ২০১১ সালের ২২ নভেম্বর বাজারের স্বার্থে বিএসইসি কোম্পানির পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে নির্দেশনা দেয়। অন্যথায় ব্যর্থ কোম্পানি রাইট শেয়ার ঘোষণা ও রিপিট পাবলিক অফারের মাধ্যমে মূলধন বৃদ্ধি করতে পারবে না।

বাজারের স্বার্থে বিএসইসি শর্ত দেওয়ার পরও যদি কোম্পানিটি শর্ত পালন না করে মূলধন বৃদ্ধি করতে পারে, তাহলে সংস্থাটির উদ্যোগ ব্যর্থ হবে। তাছাড়া কোম্পানিটি ৩০ শতাংশ শেয়ার ধারণের জন্য যে প্রক্রিয়ায় যেতে চাচ্ছে, তা মানতে পারছেন না বিনিয়োগকারীরা। তাদের মতে, বর্তমান বাজারে প্রায় সব বিনিয়োগকারী লোকসানের কবলে। এ অবস্থায় প্রাতিষ্ঠানিক কৌশলগত বিনিয়োগকারীদের বিদ্যমান শেয়ার ক্রয় করে পরিচালনা পর্ষদে আনার পরামর্শ তাদের।

উল্লিখিত বিষয়ে জানতে কোম্পানিতে যোগাযোগ করা হলে কোম্পানি সচিব মাহবুবুর রহমান বলেন, নতুন করে শেয়ার ইস্যু করা হলেও এর কোনো প্রভাব বিদ্যমান শেয়ার দরে পড়বে না। কারণ যাদের কাছে শেয়ার বিক্রি করা হবে তারা পরিচালক হবেন ও তাদের শেয়ার ন্যূনতম ৩ বছর লকইন থাকবে। যাদের কাছে ৫ শতাংশের বেশি শেয়ার থাকবে, তারা এর আওতায় আসবেন কি না- এমন প্রশ্নের জবাবে বলেন, কারও কাছে ৫ শতাংশের বেশি শেয়ার থাকবে না। তিনি বলেন, শ্রমিকদের জন্য ফান্ড গঠন করা হলেও তা বিতরণ না করে কোম্পানিতে রেখে দেওয়া হয়েছে।

(দিরিপোর্ট/আরএইচ/এএস/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর