thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সাপ্তাহিক বাজার চিত্রে সব সূচক ঊর্ধ্বমুখি

২০১৩ নভেম্বর ২২ ১৬:২৯:৩০
সাপ্তাহিক বাজার চিত্রে সব সূচক ঊর্ধ্বমুখি

দিরিপোর্ট প্রতিবেদক : দেশের উভয় পুঁজিবাজারে সপ্তাহ শেষে সব সূচক ইতিবাচক অবস্থানে রয়েছে। সাধারণ মূল্য সূচক, লেনদেন এবং বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। গত সপ্তাহের চার কার্যদিবস বাজারে ঊর্ধ্বমুখি প্রবণতা বিরাজ করায় সাপ্তাহিক বাজার চিত্রে ইতিবাচক অবস্থান দেখা গেছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ১৫৪ পয়েন্ট বা ৩.৬৪ পয়েন্ট বেড়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ১৪ পয়েন্ট, সোমবার বেড়েছে ২৩ পয়েন্ট, মঙ্গলবার বেড়েছে ১০১ পয়েন্ট, বুধবার বেড়েছে ৫৮ পয়েন্ট। তবে বৃহস্পতিবার মূল্য সংশোধন হয় ডিএসইতে। এদিন সূচক কমেছে ৪৩ পয়েন্ট।

ডিএস-৩০ সূচক বেড়েছে ৬.৭০ শতাংশ বা ৯৭ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএস-৩০ সূচক ছিল ১৪৪৬.৯৮ পয়েন্ট এবং সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৫৪৩.৯৯ পয়েন্ট।

গত সপ্তাহের উল্লেখযোগ্য ঘটনার মধ্যে ছিল ধারাবাহিকভাবে দৈনিক লেনদেন বেড়ে যাওয়া। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪৯৮ কোটি ৯৫ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, সোমবার লেনদেন হয়েছে ৫৭৯ কোটি ৯৬ লাখ ১০ হাজার টাকা, মঙ্গলবার লেনদেন হয়েছে ৭৮৭ কোটি ৯২ লাখ ২৬ হাজার টাকা, বুধবার লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫২ হাজার টাকা এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৭২৮ কোটি ১১ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১ হাজার ১১২ কোটি ৩২ লাখ ৩৮ হাজার ৬৯৫ টাকা বা ৪৬.৯০ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৭৯ লাখ ১৬ হাজার ৭৯১ টাকা। আগের সপ্তাহে দৈনিক লেনদেন হয়েছিল ৪৭৪ কোটি ৩২ লাখ ৬৯ হাজার ৫২ টাকা। অর্থাৎ গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন বেড়েছে ২২২ কোটি ৪৬ লাখ ৪৭ হাজার ৭৩৯ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৯.০৬ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.২৪ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬.৬৫ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ১.০৬ শতাংশ শেয়ার লেনদেন হয়েছে।

গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ৩.২৬ শতাংশ বা ৮ হাজার ৫৪৫ কোটি ৬৫ লাখ ৮৬ হাজার ২৮২ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৬২ হাজার ১৯৯ কোটি ৯৭ লাখ ৪৩ হাজার ২৮ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৭৪৫ কোটি ৬৩ লাখ ২৯ হাজার ৩১০ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩০টির, কমেছে ৫১টির, দর অপরিবর্তিত রয়েছে ১৫টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে ৩২৫ পয়েন্ট বা ৩.৯৩ শতাংশ বেড়েছে।সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ৫২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির্।

(দিরিপোর্ট/এইচকে/এমডি/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর