thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

সিরাজগঞ্জে বাড়ছে শীতবস্ত্র বিক্রি

২০১৩ নভেম্বর ২৩ ১২:৪১:৩৬
সিরাজগঞ্জে বাড়ছে শীতবস্ত্র বিক্রি

সিরাজগঞ্জ সংবাদদাতা : সিরাজগঞ্জে কুয়াশা ও প্রচণ্ড শীত পড়েছে। কুয়াশার কারণে যানবাহন চলাচলে বিঘœ ঘটছে। শনিবার ভোররাত থেকেই শীতের প্রভাব বিস্তার হওয়ায় শহরের লেপ-তোশক তৈরি ও গরম কাপড় ক্রয়ের হিড়িক পড়েছে। বিত্তবানরা শীতবস্ত্র ক্রয় করলেও গরিব অসহায় দিনমজুর পবিারগুলো শীতবস্ত্র কিনতে পারছে না। তারা এখন মানবেতর জীবনযাপন করছে। বিশেষ করে চরাঞ্চলসহ দুর্গম এলাকায় শীতের প্রকোপ বেশি থাকায় তাদের অবস্থা কাহিল হয়ে পড়েছে।

সরজমিনে ঘুরে দেখা গেছে, শ্রমজীবী মানুষরা ফুটপাত থেকে শীতবস্ত্র কিনছেন। শীতের কাপড় কিনতে আসা দিনমজুর রহমান আলী জানান, এ বছর ফুটপাতের শীতের কাপড়ের দাম অন্য বছরের তুলনায় একটু বেশি। এ কারণে শীতবস্ত্র না কিনেই বাড়ি ফিরে যাচ্ছি।

এদিকে মধ্যবিত্তরা ভিড় জমাচ্ছেন শহরের লেপ-তোশক তৈরির দোকানে। কিন্তু কাপড়, তুলাসহ মজুরির দাম বেশি হলেও এসব ক্রয় করতে পিছু হটছেন না তারা। অতিরিক্ত লাভের আশায় দিন-রাত কাজ করছেন লেপ-তোশকের কারিগররা। শহরে লেপ তৈরি করতে আসা মজিবুল হক জানান, রাজনৈতিক অস্থিরতা ও টানা হরতালের কারণে বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সঙ্গে সঙ্গে বেড়ে গেছে কাপড় ও তুলার দাম। সেই সঙ্গে কারিগরদের পারিশ্রমিকও বেড়ে গেছে। শহরের লেপ ব্যবসায়ী সালাউদ্দিন বেপারী জানান, লেপ তৈরিতে ব্যবহৃত জুম বা আঁটি তুলার দাম গত বছরের চেয়ে কেজিতে ৩৫-৪০ টাকা বৃদ্ধি পেয়েছে, সি-পল তুলা ২০-২৫ টাকা বেড়ে ১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এ ছাড়া লেপ তৈরির জন্য ব্যবহৃত প্রতি গজ শালু কাপড় বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা। বাজারে লেপ বানাতে আসা কালীবাড়ির সিরাজুল ইসলাম জানান, এ বছর লেপ-তোশকের দাম অন্য বছরের তুলনায় বেশি। তাই অতিরিক্ত খরচ বহন করা সত্যিই কষ্টকর হয়ে পড়েছে। তবুও করার কিছু নেই, শীত থেকে রক্ষা পাওয়ার জন্য ধারদেনা করে এসেছি লেপ তৈরি করতে।

শীতার্ত গরিব ও অসহায় পরিবারগুলোর মধ্যে এখনো সরকারি ও বেসরকারি কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হয়নি। এ বিষয়ে জেলা প্রশাসক মো. বিল্লাল হোসেন বলেন, ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রায় ৮ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে। উপজেলাভিত্তিক বরাদ্দ দেওয়া হলেও এখনো তা বিতরণ করা হয়নি বলে তিনি এ প্রতিবেদককে জানান।

(দিরিপোর্ট/এএস/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর