thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

পোশাক শিল্প কারখানায় দুর্ঘটনা

ক্ষতিগ্রস্তদের সাহায্য দিতে মার্কিন প্রতিষ্ঠানের অস্বীকৃতি

২০১৩ নভেম্বর ২৩ ১৪:১৩:৫৩
ক্ষতিগ্রস্তদের সাহায্য দিতে মার্কিন প্রতিষ্ঠানের অস্বীকৃতি

দিরিপোর্ট ডেস্ক : বাংলাদেশের পোশাক শিল্প কারখানার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের পরিবারকে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো।

দ্যা নিউইয়র্ক টাইমসে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক শ্রম সংস্থা পোশাক শিল্প কারখানার দুর্ঘটনায় নিহতদের পরিবার ও আহতদের সহযোগিতা করার লক্ষ্যে বাংলাদেশ সরকার ও কয়েকটি খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে যাচ্ছে।

তাজরীন ফ্যাশন ও রানা প্লাজার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার লক্ষ্যে অ্যাংলো-আইরিশ প্রতিষ্ঠান প্রাইমার্কের নেতৃত্বে ডাচ-জার্মান প্রতিষ্ঠান সি অ্যান্ড এ দীর্ঘমেয়াদি ক্ষতিপূরণ দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ জন্য তারা একটি ক্ষতিপূরণ তহবিলও গঠন করে।

প্রাইমার্কের সাধারণ উপদেষ্টা পল লিস্টার জানান, রানা প্লাজা ধসের পর থেকেই তার প্রতিষ্ঠান এ ব্যাপারে নিজেদের কর্তব্য ঠিক করে নিয়েছে। ক্ষতিগ্রস্তদের এ পর্যন্ত ৩২ লাখ মার্কিন ডলার সাহায্য করেছে বলেও জানিয়েছে প্রিমার্ক। এখন ক্ষতিগ্রস্তদের জন্য দীর্ঘমেয়াদি ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে কাজ করে যাচ্ছে প্রাইমার্ক।

তবে তাজরীন ফ্যাশন কিংবা রানা প্লাজায় অবস্থিত পোশাক কারখানাগুলো নিয়ে পণ্য আমদানিকারক প্রতিষ্ঠান ওয়ালমার্ট, সিয়াস ও চিল্ড্রেন প্লেসসহ কোনো মার্কিন প্রতিষ্ঠানই ওই তহবিলে সাহায্য করতে রাজি হয়নি।

এ ব্যাপারে বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটির নির্বাহি পরিচালক কল্পনা আখতার জানান, ক্ষতিগ্রস্তদের সাহায্যের ব্যাপারে ইউরোপের কোনো কোনো ব্র্যান্ড থেকে ভালো সাড়া পাওয়া গেলেও এখন পর্যন্ত কোনো মার্কিন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান একটা পয়সা দিতেও রাজি হয়নি।

(দিরিপোর্ট/কেএন/জেএম/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর