thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৬ জিলকদ  1445

সুন্দর থাকতে সাত খাবার

২০১৩ নভেম্বর ২৩ ১৭:৫১:০৮
সুন্দর থাকতে সাত খাবার

দিরিপোর্ট ডেস্ক : ভালো থাকার সঙ্গে শারীরিক সৌন্দর্যের সম্পর্ক রয়েছে। ডায়েট চার্টে রাখতে পারেন এমন কিছু খাবার যা আপনাকে সুস্বাস্থ্য দেওয়ার পাশাপাশি সুন্দরও রাখবে।

তারুণ্যদীপ্ত ত্বকের জন্য পেয়ারা : সহজে মিলে এমন ফলের মধ্যে একটি পেয়ারা। এতে উচ্চমাত্রায় এন্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি অল্প বয়সে ত্বকে বুড়োটে ভাব আসা থেকে মুক্তি দেয়। এতে রয়েছে কমলার চেয়ে পাঁচগুণ বেশি ভিটামিন সি। পেয়ারা খেতে ভালো না লাগলে ত্বকে মাখতেও পারেন।

নখের জন্য পানি ও সবজি : প্রতি মাসে মেনিকিউর ও পেডিকিউরের জন্য বেশ কিছু টাকা বের হয়ে যায়। চাইলে সহজেই নখে প্রাকৃতিক ভাবটি ধরে রাখতে পারেন। নিয়মিত প্রচুর পরিমাণ পানি পান করুন। প্রতি সকালে ডেস্কে চারটি বোতল রাখুন। সারা দিনে সেগুলো খালি করুন। নখের জন্য দরকার প্রোটিন। এটি মিলতে পারে সবজি ও ফলমূলে, বিশেষ করে রংধনুর সাত রঙের কোনোটি আছে এমন সবজি। নন-ভেজিটেরিয়ান হলে টার্কি স্যুপ খেতে পারেন।

শক্ত চুলের জন্য ডিম : চুলের যত্নে সিদ্ধ বা অমলেট ডিম খেতে পারেন। যদি খেতে ভালো না লাগে তবে ডিমের সাদা অংশটি চুলে লাগাতে পারেন।

চোখের জন্য পালং শাক : পালং শাকে রয়েছে প্রচুর কারোটেনোয়েড লুটিন ও জেয়াক্সানথিন। এটি রেটিনার জন্য ভালো। যা বয়স সংক্রান্ত রেটিনার রোগ থেকে রক্ষা করে।

চর্বির বিরুদ্ধে বীট : রং শুধু পোশাকের জন্য ভালো নয়, শরীরের জন্যও ভালো। বিশেষ করে বীট, এতে প্রচুর পরিমাণ বিটাইন আছে। এটি চর্বি কমাতে সাহায্য করে। বীটের জুস হজমের জন্য ভালো। এই জুস হতে পারে সকালের প্রথম খাবার। অথবা সালাদের খেতে পারেন।

সতেজ ত্বকের জন্য কলা : কলায় আছে ভিটামিন এ, বি ও ই। এটি ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায়।

পরিপাকের জন্য লাল বাঁধাকপি : শুধুমাত্র শরীরের বাইরের অংশের সৌন্দর্য দেখলে চলবে না। পরিপাক তন্ত্রেরও দরকার সুরক্ষা। তাই খেতে পারেন বাঁধাকপি।

(দিরিপোর্ট/ডব্লিউএস/এমডি/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর