thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সিদ্ধান্ত ছাড়াই শেষ বিশ্ব জলবায়ু সম্মেলন

২০১৩ নভেম্বর ২৩ ২১:২২:৩২
সিদ্ধান্ত ছাড়াই শেষ বিশ্ব জলবায়ু সম্মেলন

দিরিপোর্ট ডেস্ক : আলোচনা অতিরিক্ত সময়ে গড়ালেও কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো বিশ্ব জলবায়ু সম্মেলন। পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে ১৯০টি দেশের অংগ্রহণে অনুষ্ঠিত এ সম্মেলন শুক্রবার শেষ হলেও শনিবার সকালে বিভিন্ন দেশের মন্ত্রীরা তর্ক-বিতর্ক করেন। খবর আলজাজিরার।

জাতিসংঘের এ সম্মেলনে নতুন কোনো সিদ্ধান্ত না হলেও ২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে একটি চুক্তি হওয়ার সম্ভাবনার কথা ব্যক্ত করা হয়েছে।

সম্মেলনে বলা হয়, বিশ্বব্যাপী দ্রুত জলবায়ু উষ্ণ হওয়ার পেছনে দায়ী শিল্পোন্নত দেশগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণ। এ কারণে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দরিদ্র দেশগুলো শিল্পোন্নত দেশগুলোর কাছ থেকে অর্থ সাহায্যের দাবি করে। কিন্তু শিল্পোন্নত দেশগুলো এ প্রস্তাব নাকচ করে দেয়।

শিল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত দেশগুলোর প্রস্তাবে রাজি না হওয়ায় সম্মেলনে অচলাবস্থা দেখা দেয়। বেশিরভাগ দেশগুলো অর্থ সহায়তার পক্ষে অবস্থান নিলেও বিরোধিতা করে গুটিকয়েক উন্নত দেশ।

বাংলাদেশসহ বিভিন্ন দেশ জলবায়ু পরিবর্তনের ভয়াবহ প্রভাব মোকাবিলায় অর্থ সাহায্য দেওয়ার পক্ষে জোরালো অবস্থান নেয়।

প্রসঙ্গত, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকির মধ্যে আছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা সংস্থার প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

(দিরিপোর্ট/এসকে/এমডি/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর