thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

দুবাইয়ে হচ্ছে ‘হালাল সিটি’

২০১৩ নভেম্বর ২৩ ২১:৫৩:২৮
দুবাইয়ে হচ্ছে ‘হালাল সিটি’

দিরিপোর্ট ডেস্ক : আরব গাল্ফ রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে তৈরি করা হবে ‘হালাল সিটি’। মুসলিম বিশ্বের অর্থনৈতিক বাজার ধরতে ধনী ও পর্যটন রাষ্ট্র হিসেবে পরিচিত দুবাইয়ে এটা এক নতুন সংযোজন।

পশ্চিমা পর্যটকদের জন্য সকল সুযোগ-সুবিধা থাকা দুবাই এবার মুসলিম পর্যটকদেরও টার্গেট করেছে। এজন্য তারা খাবার, প্রসাধনী, অ্যাপার্টমেন্ট, বিনোদন স্পটসহ সকল বিষয়কে হালালের আওতায় নিয়ে আসছে।

ইতোমধ্যে দুবাইকে ভবিষ্যৎ ‘ইসলামিক অর্থনীতি’র প্রধান কেন্দ্র হিসেবে ঘোষণা দিয়েছেন দেশটির শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম। এরই পদক্ষেপ হিসেবে আগামী সপ্তাহে বিশ্বব্যাপী দুই হাজার সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী ও ভোক্তাদের নিয়ে দুবাইয়ে এক সম্মেলনের আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

‘হালাল সিটি’র সকল উপাদান পরীক্ষা করার জন্য হালাল পণ্যের মান নিয়ন্ত্রণে আগামী বছরের প্রথম দিকে নতুন একটি পরীক্ষাগার তৈরি করা হবে। এখানে নেইল পলিশ, লিপিস্টিকসহ সকল পণ্যের হালাল সংস্করণ পরীক্ষিত হবে।

পৃথিবীর অন্যতম আকর্ষণীয় পর্যটন এলাকা দুবাইয়ে পশ্চিমা দেশগুলোর জন্য সকল ধরনের বিনোদনের ব্যবস্থা আছে। এখানে তারা আলাদা এলাকায় মদসহ যেকোনো খাবার ও যেকোনো পোশাক পরে ঘোরাফেরা করার স্বাধীনতা পেয়ে থাকে। এ কারণেই খুব দ্রুত দুবাই পশ্চিমা পর্যটকদের প্রধান আকর্ষণে পরিণত হয়েছে।

পশ্চিমা পর্যটকদের ক্ষেত্রে সফল দুবাই এবার মুসলিম পর্যটকদের ক্ষেত্রেও সমান সফল হওয়ার আশা পোষণ করছে। এবারও সফল হলে বলাই যায়, আগামীতে বিশ্বব্যাপী পর্যটন বাণিজ্যে রাজত্ব করবে দুবাই।

(দিরিপোর্ট/এসকে/এমডি/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর