thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

মানুষের দু’টি হৃদযন্ত্র!

২০১৩ নভেম্বর ২৪ ০৩:৪১:২৯
মানুষের দু’টি হৃদযন্ত্র!

আমিরুল মাসুদ, দিরিপোর্ট ডেস্ক : মানুষেরও কি দুটি হৃদযন্ত্র থাকতে পারে! এমন কথা শুনলে অবাক হবেন অনেকেই। তবে বিজ্ঞানের কল্যাণে অদূর ভবিষ্যতেই ঘটতে যাচ্ছে এমন অভাবনীয় ঘটনা।

বিবিসির চিকিৎসাবিষয়ক অনুষ্ঠান ‘ডা. হো’ তে দেখানো হয়, এমন এক ধরনের যুগ্মসংবহনতন্ত্র আবিষ্কার করা হয়েছে যা একসঙ্গে মানুষের দুটি হৃদযন্ত্রকেই নিয়ন্ত্রণ করবে। আর এ ঘটনারই বাস্তব রূপায়ন ঘটাতে যাচ্ছেন ব্রিটিশ চিকিৎসকরা।

এ কথা ঠিক যে, যমজ রুপে জন্ম না হলে সাধারণতো কোতো মানুষেরই দুটি হৃদযন্ত্র থাকে না। তাই অনেক ক্ষেত্রেই মাত্রাতিরিক্ত হৃদরোগের হাত থেকে বাঁচতে অনেকেই চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে নিজের হৃদযন্ত্র সরিয়ে অন্যের একটি হৃদযন্ত্রকে প্রতিস্থাপন করেন।

তবে বিজ্ঞানীদের নতুন আবিষ্কারের ফলে ভবিষ্যতে আর নিজের হৃদযন্ত্রকে সরাতে হবে না। বরং অসুস্থ হৃদযন্ত্রটির পাশে আরেকটি নতুন হৃদযন্ত্র বসানো যাবে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় কারডিওমাইয়োপ্যাথি।

নতুন এ পদ্ধতির আবিষ্কারক চিকিৎসকরা জানান, রোগীর শরীরেই আরেকটি হৃদযন্ত্র বসিয়ে দেবেন তারা। নতুন এ হৃদযন্ত্রটি পুরানোটির সঙ্গে ভাগাভাগি করে রক্ত সঞ্চারনের কাজ সম্পন্ন করবে। তারা নতুন এ হৃদযন্ত্রটির নাম দেন ‘পিগি-ব্যাক হৃদযন্ত্র’।

মানুষের না থাকলেও বেশ কয়েকটি প্রাণীর একাধিক হৃদযন্ত্র আছে। তার মধ্যে অক্টোপাস একটি। এ সামুদ্রিক প্রাণীটির একটি হৃদযন্ত্র সারা শরীরের রক্ত সরবরাহ নিয়ন্ত্রণ করে এবং অপরটি তার ফুলকার রক্ত সরবরাহ নিয়ন্ত্রণ করে।

(দিরিপোর্ট/এআইএম/এনডিএস/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর