thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

তাজরীন ট্র্যাজেডির এক বছর

২০১৩ নভেম্বর ২৪ ১০:০৮:০৪
তাজরীন ট্র্যাজেডির এক বছর

দিরিপোর্ট প্রতিবেদক : কেটে গেছে এক বছর। এখনো যেন নাকে লাগে মানুষের শরীর পোড়া গন্ধ। গত বছরের ২৪ নভেম্বর সন্ধ্যায় রাজধানীর অদূরে আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনসে আগুন লাগে। এতে অন্তত ১১১ জন নিহত, দুই শতাধিক আহত ও অসুস্থ হয়েছেন। এখনো অনেক পোশাক শ্রমিকের মৃতদেহের খোঁজ পাওয়া যায়নি, ডিএনএ টেস্টে নিহত ১৩ জনের পরিচয় মেলেনি।

তাজরীন ট্র্যাজেডির এক বছর পেরিয়ে গেলেও ক্ষতিপূরণ পাননি ক্ষতিগ্রস্তের অনেকে। নিহতদের অসহায় এতিম শিশুদেরও কেউ খোঁজখবর নেননি। এমনকি বিদেশি ক্রেতা সংগঠনগুলোর মধ্যে কেউ কেউ একটু-আধটু উদ্যোগী হলেও সম্প্রতি মার্কিন কোম্পানিগুলো জানিয়ে দিয়েছে, তারা ক্ষতিগ্রস্তদের কানাকড়িও দিতে রাজি নয়। অবশ্য বিজিএমই’র সহ-সভাপতি মো. শহীদুল্লাহ আজীম জানান, অগ্নিকাণ্ডে নিহত মোট ৯৯ জনকে সাত লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। আহত ৯২ জনকে দেওয়া হয়েছে এক লাখ টাকা করে। এ ছাড়াও নিহত যাদের সন্তানদের খোঁজ পাওয়া গেছে তাদের প্রত্যেককে প্রতিমাসে ৪ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। আর বাকি ১৩ জনের ডিএনএ টেস্টে এখনো কোনো সমাধান হয়নি।

শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে নানা আন্দোলন ও সংগ্রাম হলেও এখনো অধরাই থেকে গেছেন তাজরীনের মালিক দেলোয়ার। বিভিন্ন মহলের দাবির পরও তার বিরুদ্ধে নেওয়া হয়নি কোনো শাস্তিমূলক ব্যবস্থা। সরকারসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি থেকে নিহতদের পরিবার সহযোগিতা পেলেও আহতদের খোঁজ-খবর নিচ্ছেন না কেউ। ঘটনায় আহতদের অনেকেই ভুগছেন কঠিন যন্ত্রণায়। কর্মক্ষমতা হারিয়ে ফেলেছেন অনেকেই।

তাজরীনে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রতিষ্ঠানের মালিক দেলোয়ার হোসেনের গাফিলতির প্রমাণ পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এ ঘটনায় দেলোয়ার, তার স্ত্রী প্রতিষ্ঠানের পরিচালক মাহমুদা আক্তারসহ ১৫ জনের বিরুদ্ধে অবহেলাসহ বিভিন্ন অভিযোগে শিগগিরই অভিযোগপত্র দেওয়া হবে।

অগ্নিকাণ্ডের পর সরকার, বিজিএমইএসহ বিভিন্ন মহল থেকে নাশকতার যে কথা বলা হয়েছিল, তদন্তে এর কোনো প্রমাণ পায়নি সিআইডি। তদন্তের সঙ্গে যুক্ত সিআইডির কর্মকর্তারা জানিয়েছেন, তারা তদন্ত শেষ করেছেন। বর্তমানে আইনি যাচাইয়ের জন্য তদন্ত প্রতিবেদনটি সরকারি কৌঁসুলির কাছে পাঠানো হয়েছে।

কিন্তু গত এক বছরেও দেলোয়ার গ্রেফতার না হওয়ায় ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারসহ বিভিন্ন মহলে ক্ষোভ রয়ে গেছে। বলা হচ্ছে, নাশকতার কথা প্রচার করে কৌশলে তাকে রক্ষার চেষ্টা করা হয়েছে।

ঘটনার পরদিন আশুলিয়া থানা পুলিশ অজ্ঞাত লোকদের আসামি করে কারখানায় অগ্নিসংযোগের অভিযোগ এনে একটি মামলা করে। ওই মামলায় নাশকতার (দণ্ডবিধির ৪৩৬) পাশাপাশি অবহেলায় মৃত্যুর (৩০৪ ক) ধারাও যুক্ত করা হয়। গত ২ জানুয়ারি থেকে মামলাটি তদন্ত করে সিআইডি।

শ্রমিক সংগঠনগুলোর অভিযোগ, পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ দেলোয়ার হোসেনকে আগলে রেখেছে।

এদিকে, তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডে শ্রমিক নিহত হওয়ার এক বছর পূর্তিতে প্রতিবাদ মঞ্চ গড়ে তোলা হয়েছে ওই কারখানার পাশে। 'তাজরীনে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারবর্গ' ব্যানারে এ প্রতিবাদ মঞ্চটি স্থাপন করেছে কয়েকটি শ্রমিক সংগঠন ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পরিবারবর্গ। শুক্রবার দুপুরে মিলাদ মাহফিল ও নিহত শ্রমিকদের আত্মার মাগফিরাত কামনার মধ্য দিয়ে তিন দিনব্যাপী এ প্রতিবাদ মঞ্চের যাত্রা শুরু হয়।

নিশ্চিন্তপুরের জুরাইন কবরস্থানে রবিবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও সকাল ১১টায় সাভারের রানা প্লাজার সামনে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হবে।

(দিরিপোর্ট/ওএস/এএস/জেএম/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর